আজকালের প্রতিবেদন: ভারতীয় নৌ বাহিনীর ‘‌নেভি ডে’‌ উৎসবের অন্যতম অঙ্গ হিসেবে খিদিরপুরে প্রদর্শিত হল আইএনএস ‘‌কিরপান’‌ এবং ‘‌ঐরাবত’‌ নামে দুটি যুদ্ধজাহাজ। শুক্র ও শনিবার এই প্রদর্শনীতে ৩ হাজার দর্শক অংশগ্রহণ করেন। ৫০টি স্কুল থেকে ১ হাজার ৮০০ পড়ুয়াকে নিয়ে যাওয়া হয়েছিল। জাহাজের নানা বিষয় সম্পর্কে তাদেরকে ব্যাখ্যা করা হয়। দুটি জাহাজই কলকাতায় গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেডে (‌জিআরএসই)‌ তৈরি। 
১৯৯১ সালের ১২ জানুয়ারি আইএনএস কিরপান নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হয়। ২০০৯–এর ১৯মে অন্তর্ভুক্ত হয় আইএনএস ঐরাবত। কিরপান ভূমি থেকে ভূমিতে ক্ষেপনাস্ত্র বহনকারী জাহাজ। জাহাজটি চেতক হেলিকপ্টার বহনকারী। কমোডোর চরিত কপিল এই জাহাজের দায়িত্বে আছেন। 
অন্তর্ভুক্ত হওয়ার পরেই ঐরাবতকে কাজে লাগানো হয়েছে সেনাবাহিনী ও সেনার প্রয়োজনে নানা জিনিস পৌঁছতে। গত অক্টোবরে ডিফেন্স অফ আন্দামান অ্যান্ড নিকোবর আইল্যান্ড এক্সারসাইজ ২০১৯ (‌ডিএএনএস–১৯)–এ‌ এই জাহাজ অংশগ্রহণ করেছিল। সেপ্টেম্বরে জল এবং স্থলে প্রথম ‘‌টাইগার ট্রায়াম্ফ’‌ নামে ইন্দো–আমেরিকান যে যৌথ মহড়া অনুষ্ঠিত হয়েছিল সেখানেও এই জাহাজ অংশগ্রহণ করে। কমোডোর সুনীল শঙ্কর এই জাহাজের দায়িত্বে আছেন। 

জনপ্রিয়

Back To Top