আজকাল ওয়েবডেস্ক:‌ দেশে করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলেও পুরোটা নয়। বাংলায় কিন্তু সংক্রমণ অনেকটাই বেড়েছে। হাইকোর্টের নির্দেশে পুজোর চার দিন মণ্ডপে ঢুকে ঠাকুর দেখা নিষিদ্ধ হয়েছে। কিন্তু রাস্তায় ভিড় এড়ানো যায়নি। বিশেষজ্ঞদের মতে, এর জেরে সংক্রমণ আরও বাড়তে পারে। 
আজ দশমীতে নিরঞ্জনের দিনেও ভিড় হওয়া স্বাভাবিক। আগের বছরের মতো নয়। তবে একেবারে ভিড় এড়ানো যাবে না। এই ভিড় এড়াতে অভিনব উপায় প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা করল ত্রিধারা সম্মিলনী। গঙ্গার ঘাটে গিয়ে নিরঞ্জন করবে না তারা। বরং মণ্ডপের সামনেই একটি বিশাল কৃত্রিম জলাধার তৈরি করে নিরঞ্জনের ব্যবস্থা করা হয়েছে। 
জলাধারটি ২০ ফিট লম্বা এবং ২০ ফিট চওড়া। সেখানেই হবে প্রতিমা নিরঞ্জন। তার পর ‘ওয়াটার জেট’ দিয়ে প্রতিমার মাটি গলিয়ে কাঠামো তুলে ফেলা হবে। এই পুজোর অন্যতম উদ্যোক্তা মেয়র পারিষদ দেবাশিস কুমার। পুজো কমিটির এক সদস্য বললেন, প্রতিমা নিরঞ্জনে অনেক লোকের প্রয়োজন হয়। প্রতিমা লরিতে তোলা এবং নামানোর জন্য শ্রমিকরা থাকবেন। আর শত চেষ্টা করলেও সব ক্ষেত্রে পর্যাপ্ত দূরত্ব মেনে চলা যাবে না। তাই এভাবেই করা হচ্ছে নিরঞ্জন। তাছাড়া এতে গঙ্গাদূষণও এড়ানো যাবে বলে মত ওই সদস্যর। 

জনপ্রিয়

Back To Top