আজকাল ওয়েবডেস্ক:‌ উৎসব পালন করার অধিকার সকলের রয়েছে। কিন্তু তাও কোথাও যেন আজও ব্রাত্য তাঁরা। আইনি অধিকার পেলেও, সমাজ এখনও রূপান্তরকামীদের মেনে নিতে পারেনি। কিন্তু তা বলে কি ভাইফোঁটার মতো বিশেষ এই দিনটি তাঁরা পালন করবেন না? ‌শুক্রবার সব বাধাকে অতিক্রম করে মেঘ, সায়ন্তনী, রাজ, কুসুমরা ফোঁটা দিলেন আবার ফোঁটা নিলেনও।  
জন্মগতভাবে পুরুষ হলেও মনে ও মননে ওরা নারী। ভাইফোঁটার দিনটা ওঁদের খুবই বাজেভাবে কাটে। কারণ তাঁদের কাছ থেকে কেউই ফোঁটা নিতে চায় না। এ বছর ভাইফোঁটার দিনে এই রূপান্তরকামীদের পাশে এসে দাঁড়িয়েছে এক স্বেচ্ছাসেবী সংস্থা। সংস্থার উদ্যোগে বৃহস্পতিবার বাগবাজার রিডিং লাইব্রেরিতে বিশেষভাবে সক্ষমদের ফোঁটা দিলেন ওঁরা। শুধু তাই নয়, ফোঁটাও নিলেন ওদের কাছ থেকে।  
ভাইফোঁটা দিতে দিতে এক রূপান্তরকামী বলেন, ‘‌আইনের স্বীকৃতি পেলেও এখনও সামাজিক স্বীকৃতি পেলাম না। গত তিনবছর ধরে পরিবারের কেউ ফোঁটা নিতে রাজি হয়নি। এদের ফোঁটা দিয়ে ভালো লাগছে। কারো দিদি বা বোন হতে পেরে আমরা গর্বিত।’‌ আর এক রূপান্তরকামী জানান, তাঁরা যে ভাইফোঁটায় অংশ নিতে পারবেন তা কোনওদিন ভাবেননি। এই বিশেষ দিনে অংশ নিতে পেরে ভালো লাগছে।

 

ছবি: তপন মুখার্জি। 
‌‌

জনপ্রিয়

Back To Top