আজকালের প্রতিবেদন
'নমস্কার, আমি অভিজিৎ ব্যানার্জি বলছি। অনেক দূরে থাকলেও বাংলার করোনা পরিস্থিতি নিয়ে আপনাদের মতো আমিও চিন্তিত।' মার্কিন মুলুক থেকে বাংলার মানুষের উদ্দেশে এই মন্তব্য করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সোশ্যাল মিডিয়ায় পাঠানো এক বার্তায় তিনি বলেন, করোনার বিরুদ্ধে যুদ্ধে আমরাই জিতব। কিন্তু তার জন্য চাই বিজ্ঞানভিত্তিক চিন্তা ও উদারচেতা মনোভাব। এই দু'টি গুণই বাঙালির আছে বলে মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। 
অভিজিৎবাবু বলেন, বিজ্ঞান আমাদের শেখায়, করোনা মানেই মৃত্যু নয়। যাঁদের করোনা হবে, তাঁদের অধিকাংশই সুস্থ হয়ে উঠবেন। তাঁর পরামর্শ, সামান্য উপসর্গ দেখা দিলে বাড়িতেই থাকুন। অথবা থাকুন সরকারি কেয়ার হোমে। তবে যাঁদের শ্বাসকষ্ট হচ্ছে বা আগে অন্য রোগ ছিল তাঁদের অবশ্যই হাসপাতালে যাওয়া প্রয়োজন।
সামান্য উপসর্গ নিয়ে অথবা পাড়ার লোকজনের 'পিটপিটানি'-র জন্য কাউকে হাসপাতালে যেতে বারণ করেছেন অভিজিৎবাবু। তিনি বলেন, সেক্ষেত্রে যাঁদের সত্যিকারের প্রয়োজন তাঁরা হাসপাতালে বেড পাবেন না।  
অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় মনে করিয়ে দেন, এই রোগকে ঠেকাতে গেলে মাস্ক পরতে হবে। ঘন ঘন হাত ধুতে হবে। বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। সেই সঙ্গে করোনা আক্রান্তদের প্রতি পাড়ার লোকের সহানুভূতিও চাই। এ ব্যাপারে এগিয়ে আসতে হবে কমবয়সীদের। যাঁরা ঘরবন্দি হয়ে আছেন, তাঁদের ওষুধপত্র ও খাবার এনে দিতে হবে। অভিজিৎবাবুর পরামর্শ, কেউ যদি এই রোগ নিয়ে জানতে চান, তাহলে প্রশ্ন করুন স্বাস্থ্য দপ্তরের হেল্পলাইনে। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাকেও জিজ্ঞাসা করতে পারেন।

জনপ্রিয়

Back To Top