রিনা ভট্টাচার্য
লজিস্টিক সেক্টরের উন্নয়নে ইন্টিগ্রেটেড পলিসি তৈরি করছে পশ্চিমবঙ্গ সরকার। কয়েক মাসের মধ্যেই এই পলিসির চূড়ান্ত রূপ দেওয়া হবে বলে জানিয়েছেন শিল্প তথা অর্থমন্ত্রী অমিত মিত্র। শনিবার সিআইআই আয়োজিত ওয়েবনারে তিনি বলেন, রাজ্য সরকার এই সেক্টরের ওপরে জোর দিচ্ছে। এতে বিনিয়োগের বড় সম্ভাবনা আছে। পলিসির খসড়া তৈরি হয়ে গিয়েছে। এ বিষয়ে আলোচনাও হয়েছে বণিকসভাগুলির সঙ্গে।
অমিত মিত্র বলেন, উত্তর-পূর্ব ভারতের সাতটি রাজ্য ছাড়াও সিকিম, ঝাড়খণ্ড ও বিহার জলপথে ব্যবসা-বাণিজ্য করার জন্য কলকাতা বন্দরের ওপরে নির্ভরশীল। পশ্চিমবঙ্গের সীমান্তে তিনটি রাষ্ট্র অবস্থিত। শুধু কলকাতায় বিভিন্ন পণ্যের খরিদ্দার আছেন ১ কোটি ৪০ লক্ষ। এর পাশাপাশি উত্তর-পূর্ব ভারতে আছেন সাড়ে চার কোটি খরিদ্দার। শিল্পমন্ত্রী বলেন, ইতিমধ্যে রাজ্যে পাঁচটি লজিস্টিক হাব তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মধ্যে আছে শিলিগুড়ি, মালদা, দুর্গাপুর, ডানকুনি এবং তাজপুর। শিলিগুড়িতে লজিস্টিক হাব হবে চা শিল্পের ভিত্তিতে। দুর্গাপুরে হবে সার ও রাসায়নিক শিল্পের ভিত্তিতে। তাজপুরে হবে পেট্রো কেমিক্যালসের ভিত্তিতে। ডানকুনিতে শাক-সবজি ও খাদ্য প্রক্রিয়াকরণের ভিত্তিতে। 
অর্থমন্ত্রী বলেন, ইতিমধ্যে কল্যাণীতে লজিস্টিকসে বিনিয়োগ করেছে ফ্লিপকার্ট। সাঁকরাইলে বড় বিনিয়োগ করেছে ইএসআর। সিআইআইকেও এ ব্যাপারে এগিয়ে আসার জন্য আবেদন জানিয়েছেন অমিত মিত্র।

জনপ্রিয়

Back To Top