‌‌আজকালের প্রতিবেদন
অতিমারির আবহে ফের একবার আগামী বছরের আইসিএসই এবং আইএসসি পরীক্ষার পাঠ্যক্রম কমাল আইসিএসই বোর্ড। ইন্টারনেট পরিষেবার সমস্যার কারণে দেশের সর্বত্র সমানভাবে অনলাইল ক্লাস করা যায়নি বলেই সিলেবাস কমানো হয়েছে বলে জানিয়েছে বোর্ড। এর আগে জুলাই মাসে কয়েকটি বিষয়ে আইসিএসই (‌‌দশম)‌‌ এবং আইএসসি (‌‌দ্বাদশ)‌‌ পরীক্ষার সিলেবাস বা পাঠ্যক্রম্য প্রায় ২৫ শতাংশ কমানো হয়েছিল। দ্বিতীয় দফায় এরপরও যে বিষয়গুলি বাকি ছিল সেগুলিরও কোনও ক্ষেত্রে ৫, কোথাও ১০, ১৫ শতাংশ করে সিলেবাস কমানো হয়েছে। দ্বিতীয় দফায় আইসিএসইর ১৩টি এবং আইএসসির ১০টি বিষয়ের সিলেবাস কমানো হল। দুদফায় দুটি পরীক্ষার প্রায় সব বিষয়ের সিলেবাসই কাটছঁাট করল বোর্ড।
শুধু আইসিএসই বোর্ডই নয়, সিবিএসই বোর্ডও আগামী বছরের দশম ও দ্বাদশের পরীক্ষার সিলেবাস ৩০ শতাংশ কমিয়েছে। তবে আগামী বছর যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে তার পাঠ্যক্রম কতটা কমবে বা আদৌ কমবে কিনা সে ব্যাপারে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে জানা গেছে। মাধ্যমিক পরীক্ষা কবে হবে, ফেব্রুয়ারি–মার্চে হবে না পিছিয়ে যাবে তাও এখনও ঠিক হয়নি।
সিলেবাস যেহেতু কমানো হল, তাই মার্চ মাসে অর্থাৎ নির্দিষ্ট সময়েই আইসিএসই এবং আইএসসি পরীক্ষা হবে বলেই জানাচ্ছেন বিভিন্ন স্কুলের অধ্যক্ষরা। তাঁরাও মার্চ মাসে পরীক্ষা হবে ধরে নিয়েই এগোচ্ছন। সিলেবাস কমানো নিয়ে রামমোহন মিশন স্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস বলেন, ‘দেশের বহু জায়গায় ইন্টারনেট পরিষেবার সমস্যার কারণে অনলাইন ক্লাস ঠিকমত করা যায়নি। বিশেষ করে উত্তর–পূর্বের রাজ্য, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, ছত্রিশগড়ের কিছু জায়গায় অনলাইন ক্লাস সেভাবে করা যায়নি। সেই কারণে ছাত্রছাত্রীদের স্বার্থেই সিলেবাস কমানো হয়েছে। সিলেবাস এমনভাবে কমানো হয়েছে যাতে পড়ুয়াদের ভবিষ্যতে পঠনপাঠন জনিত সমস্যা কম হয়।’‌
আইসিএসই পরীক্ষার ক্ষেত্রে ইংরেজি, দ্বিতীয়ভাষ (‌‌বাংলা ও হিন্দি)‌‌, ইতিহাস ও সিভিক্স, ভূগোল, অঙ্ক, পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা, অর্থনীতি,কমার্শিয়াল স্টাডিজ সহ কম্পিউটার, অর্থনীতি এবং কমার্শিয়াল অ্যাপ্লিকেশন বিষয়ের সিলেবাস কমানো হয়েছে। জুলাইমাসে দ্বিতীয়ভাষা, পরিবেশ বিজ্ঞান, গৃহবিজ্ঞান, শারীরশিক্ষা, ফ্যাসন ডিজাইন, হসপিটালিটি ম্যানেজমেন্ট সহ ১২টি বিষয়ের সিলেবাস কমানো হয়েছিল। আইএসসি পরীক্ষার ক্ষেত্রে যে ১০টি বিষয়ের সিলেবাস কমানো হয়েছে সেগুলি হল, ইংরেজি, ইতিহাস, সমাজবিদ্যা, দর্শন, অঙ্ক, পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা, জৈবপ্রযুক্তি ও অ্যাকাউন্টস। জুলাই মাসে, ভারতীয় ভাষা, ইলেকটিভ ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, ভূগোল, অর্থনীতি, কমার্স সহ ১৯টি  বিষয়ের সিলেবাস কমানো হয়েছিল।

জনপ্রিয়

Back To Top