আজকাল ওয়েবডেস্ক:‌ ‌সৌমিত্র চট্টোপাধ্যায়ের দ্বিতীয়বার ডায়ালিসিস সম্পূর্ণ হয়েছে। আগামীকাল তৃতীয় ডায়ালিসিসর পর আরও ডায়ালিসিস প্রয়োজন কিনা, তা খতিয়ে দেখছে হাসপাতাল। বেলভিউ সূত্রে খবর, অভিনেতার শারীরিক অবস্থা সঙ্কটজনক, তবে স্থিতিশীল। গত ৪৮ ঘণ্টায় তাঁর শারীরিক অবস্থার কোনও অবনতি হয়নি। পাশাপাশি তাঁর স্নায়ুর সমস্যায় কিছুটা উন্নতি হয়েছে। অভিনেতা মাঝেমধ্যে চোখ মেলে তাকাচ্ছেন। গ্লাসগো কোমা স্কেলে উন্নতি ধরা পড়ছে। স্কেলের মাত্রা ১৩ থেকে ১৫–এর মধ্যে থাকলে, তা স্বাভাবিক ধরে নেওয়া হয়। গতকাল স্কেলের হিসেব ছিল ৯ থেকে ১০–এর মধ্যে, যা অত্যন্ত সঙ্কটজনক। আজ তাতে কিছুটা উন্নতি হয়। স্কেলের মাত্রা ১১ থেকে ১২–এর মধ্যে ঘোরাফেরা করেছে। 
চিকিৎসকরা জানাচ্ছেন, ফুসফুস থেকে শরীরের অন্য অংশের যেভাবে সংক্রমণ ছড়িয়েছিল, তাতে ওষুধ প্রয়োগে কিছুটা সাড়া পাওয়া যাচ্ছে। এবং সংক্রমণ এখনও পর্যন্ত ছড়াতে পারিনি। তবে আরও কয়েক ঘণ্টা অপেক্ষা করবেন চিকিৎসকরা। আগামীকাল বেলার দিকে ফের একবার পরীক্ষা করে দেখা হবে।  
দ্বিতীয় দফার ডায়ালিসিসের পর হাসপাতাল সূত্রে খবর, এখনও পর্যন্ত সমস্ত কিছুই স্বাভাবিক রয়েছে। আগামীকাল তৃতীয় দফার ডায়ালিসিসের পর চিকিৎসকরা ঠিক করবেন, তাঁর ডায়ালিসিস এখনই বন্ধ হবে কিনা!‌ শরীরে হিমোগ্লোবিনের মাত্রা অনেকটাই কম থাকায় ব্লাড ট্রান্সফিউশন করা হয়েছে। তবে শরীরের বাকি অঙ্গ–প্রত্যঙ্গ আপাতত স্বাভাবিক নিয়মে কাজ করছে। ওষুধ না দিয়েও রক্তচাপ স্বাভাবিক রাখা সম্ভব হচ্ছে। গত ৪৮ ঘণ্টার রিপোর্ট দেখে চিকিৎসকরা বলছেন, শরীরের বিশেষ অবনতি হয়নি, তবে উন্নতি হতে এখনও বেশ কিছুটা দেরি। এই মুহূর্তে বিভিন্ন অঙ্গের সমস্যা ঠেকানোর কাজ করছেন চিকিৎসকরা। কিডনি যাতে স্বাভাবিকভাবে কাজ করে, আর যাতে ডায়ালিসিসের প্রয়োজন না পড়ে এবং অভিনেতাকে ভেন্টিলেশনের বাইরে নিয়ে আসা যায়, সেই চেষ্টাই করছেন চিকিৎসকরা। চিকিৎসকদের পরিভাষায় এখনও ‘‌ক্রিটিক্যাল’‌ সৌমিত্র চট্টোপাধ্যায়।‌

জনপ্রিয়

Back To Top