আজকালের প্রতিবেদন: কিছু বিজ্ঞাপন ইতিহাস হয়ে যায়। কিছু বিজ্ঞাপনী জিংগল— যেমন ‘‌সুরভিত অ্যান্টিসেপ্টিক ক্রিম, বোরোলিন’‌। যে বিজ্ঞাপন সংস্থা এই অজয়, অমর পঙ্‌ক্তিটি সৃষ্টি করেছিলেন, সেই ‘‌রেসপন্স’‌–এর প্রাণপুরুষ ছিলেন রাম রে। শুধু ‘‌বঙ্গ জীবনের অঙ্গ’‌ বোরোলিন নয়, কুকমি, ডাবর চ্যবনপ্রাশ, মাদার ডেয়ারি, মার্গো সাবান, অথবা ‘‌ফ্রেশ অ্যান্ড জুসি, গট টু বি ফ্রুটি’‌— একের পর এক পণ্যকে বাঙালি গেরস্তের কাছে জনপ্রিয় করে গেছেন তিনি। বিজ্ঞাপনী সাফল্যে তৈরি হয়েছে একের পর এক মনে থেকে যাওয়া মাইলফলক। একই সঙ্গে রাম রে তৈরি করে গেছেন বাংলা এবং ইংরেজির নতুন ধঁাচের হরফ, বিজ্ঞাপনের ‘‌ভিশ্যুয়াল’‌–এ চারিয়ে দিয়েছেন নতুন চিন্তা। সত্যজিৎ রায়ের পর বাংলা বিজ্ঞাপনে এত অভিনব ভাবনার বৈচিত্র, বুদ্ধির দীপ্তি এবং প্রতিভার ঝলক খুব কম পেশাদারই দেখাতে পেরেছেন।   প্রেসিডেন্সি কলেজের ইংরেজি ও সংস্কৃত সাহিত্যের প্রাক্তন ছাত্র রাম রে–র আগ্রহ ছিল ফোটোগ্রাফি, টাইপোগ্রাফি, গ্রাফিক্স, সাহিত্য–সহ নানা বিষয়ে। যে কারণে তঁাকে বলা হত বাংলা বিজ্ঞাপনের শেষ ‘‌রেনেসঁা পুরুষ’‌। ৭৬ বছর বয়সে প্রয়াত হলেন রাম রে। মঙ্গলবার, কলকাতার এক বেসরকারি হাসপাতালে। রেখে গেলেন স্ত্রী, একমাত্র কন্যা এবং বিজ্ঞাপনের জগতে তঁার অসংখ্য গুণমুগ্ধকে।
৫০ বছরেরও বেশি সময় রাম রে ছিলেন বিজ্ঞাপন জগতের বিশিষ্ট নাম। দেশের একাধিক নামী বিজ্ঞাপন সংস্থায় কাজ করেছেন। বিখ্যাত মার্কিন বিজ্ঞাপন সংস্থা জেমস ওয়ালটার থম্পসন, সংক্ষেপে জে ডবলু টি–র ভারত ও আমেরিকার দুটি শাখার দায়িত্বে তিনি ছিলেন চার দশকেরও বেশি সময়। যার পর তিনি হাল ধরেন আরেক নামী বিজ্ঞাপন সংস্থা ক্ল্যারিয়ন–এর। ১৯৮৪ সালে তিনি পত্তন করেন নিজের বিজ্ঞাপন সংস্থা ‘রেসপন্স গ্রুপ’। প্রচার এবং গণজ্ঞাপনের বিভিন্ন শাখায় তিনি দেড়শোরও বেশি নামজাদা সংস্থার বিজ্ঞাপনের দায়িত্ব সামলেছেন। তৈরি করেছেন বহু কালজয়ী বিজ্ঞাপনী ‘‌ক্যাচ লাইন’‌। সেই সুবাদে ধারাবাহিকভাবে পেয়েছেন একের পর এক স্বীকৃতি এবং সম্মান। ক্যালকাটা অ্যাডভার্টাইজিং ক্লাবের ‘হল অব ফেম’–এ সোনার আখরে লেখা হয়েছে তঁার নাম। নিজের সাফল্যের পাশাপাশি তিনি গড়েছেন ভবিষ্যৎ। তঁার কাছেই হাতেকলমে তালিম পেয়েছেন সুহেল শেঠ, ঋতুপর্ণ ঘোষ, সুমন্ত্র চ্যাটার্জির মতো পরের প্রজন্মের খ্যাতনামা বিজ্ঞাপন ব্যক্তিত্বরা।
ব্যক্তিজীবনে খাদ্যরসিক মানুষটি নিজেও ছিলেন উৎসাহী রঁাধুনি। একইসঙ্গে মেজাজি এবং আড্ডাবাজ, বন্ধুবৎসল। রাম রে–র প্রয়াণে বিজ্ঞাপনের দুনিয়া নিঃসন্দেহে এক উজ্জ্বল নক্ষত্রকে হারাল।

জনপ্রিয়

Back To Top