আজকালের প্রতিবেদন- বৃষ্টি কমে রোদ উঠতেই গরমে, ঘামে অস্বস্তি। এরকম পরিস্থিতি আগামী কয়েকদিন চলবে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণাবর্তের বৃষ্টির পর আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গবাসীকে বিক্ষিপ্ত হালকা বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হবে। তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। 
সোমবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.‌২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। দক্ষিণবঙ্গের অন্যত্রও তাপমাত্রা ছিল ৩৩ থেকে ৩৪ ডিগ্রির আশপাশে। তাহলে এরকম গরম লাগছে কেন?‌ আবহাওয়া দপ্তর জানিয়েছে, টানা বৃষ্টিতে গত কয়েকদিন দক্ষিণবঙ্গের সর্বত্রই সর্বোচ্চ তাপমাত্রা অনেকটা কমে গিয়েছিল। সোমবার রোদ উঠতে সর্বোচ্চ তাপমাত্রা এক ধাক্কায় বেশ খানিকটা বেড়ে গেছে। এর পাশাপাশি গত কয়েকদিনের টানা বৃষ্টিতে হাওয়ায় আর্দ্রতাও রয়েছে তুলনামূলক বেশি। আর তাই রোদের তেজ বাড়তে ঘামে অস্বস্তি হচ্ছে। গরমও লাগছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.‌৬ (‌–৫)‌ আর রবিবার ২৯.‌৫ (‌–৩)‌। সোমবার সেই তুলনায় সর্বোচ্চ তাপমাত্রা অনেকটাই বেড়েছে। পাশাপাশি সর্বোচ্চ আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ।
এদিকে মৌসম ভবন জানিয়েছে, গাঙ্গেয় দক্ষিণবঙ্গে দানা বাঁধা ঘূর্ণাবর্তটি ঝাড়খণ্ডমুখী হওয়ার পাশাপাশি বর্ষারেখাও সরে গেছে বঙ্গোপসাগরের ওপর। তবে উত্তর–পশ্চিম বঙ্গোপসাগর থেকে শুরু হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হয়েছে। সেটি যদি শক্তি বাড়াতে পারে তাহলে চলতি সপ্তাহের শেষ কিংবা আগামী সপ্তাহের শুরুর দিকে আরও একটি ঘূর্ণাবর্ত দানা বাঁধতে পারে। ঝরতে পারে বৃষ্টি।‌

জনপ্রিয়

Back To Top