আজকাল ওয়েবডেস্ক: এবার নেতাজির অন্তর্ধান ইস্যুতে সোচ্চার হলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।‌ নিখোঁজ হওয়ার পর নেতাজি সুভাষচন্দ্র বসুর ঠিক কী হয়েছিল?‌ তা জানার অধিকার দেশবাসীর রয়েছে। রবিবার এই নিয়ে টুইট করলেন মুখ্যমন্ত্রী। নেতাজির অন্তর্ধান নিয়ে একাধিক তত্ত্ব রয়েছে। একটা অংশের দাবি, ১৯৪৫ সালের ১৮ আগস্ট তাইওয়ানে বিমান দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয়েছে। যদিও তাইওয়ান সরকার স্পষ্ট জানিয়ে দিয়েছে, ওই দিনে সেখানে কোনও বিমান দুর্ঘটনা ঘটেনি। কিছু গবেষকের দাবি, গুমনামি বাবার ছদ্মবেশে উত্তরপ্রদেশের ফৈজাবাদে ছিলেন নেতাজি। আবার অনেকে বলেন, তিনি রাশিয়ায় ছিলেন।
এই নিয়ে ঠিক কী লিখেছেন মুখ্যমন্ত্রী?‌ রবিবার টুইটারে মুখ্যমন্ত্রী লেখেন, ‘‌আজকের দিনেই ১৯৪৫ সালে নেতাজি তাইওয়ানের তাইহোকু বিমানবন্দর থেকে নিখোঁজ হন। আমরা আজও জানি না এরপর কী হয়েছে। দেশমাতৃকার এই বীর সন্তানের বিষয়ে জানার অধিকার সকল দেশবাসীর আছে।’‌ 
উল্লেখ্য, ২০১৫ সালে মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন রাজ্য সরকার নেতাজি সম্পর্কিত ৬৪টি ফাইল প্রকাশ্যে আনে। যা স্বরাষ্ট্র দপ্তরের কাছে রাখা ছিল। তারপর কেন্দ্রীয় সরকারও কিছু ফাইল প্রকাশ্যে নিয়ে আসে। কিন্তু এখনও অধরা নেতাজি অন্তর্ধান রহস্য। 
 

জনপ্রিয়

Back To Top