আজকালের প্রতিবেদন: মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর তারাতলা, বেহালা, গার্ডেনরিচ ইত্যাদি এলাকা থেকে যাতে কলকাতার বিভিন্ন দিকে যান–চলাচলে সমস্যা না হয় সেজন্য ট্রাফিক চলাচলে কিছু পরিবর্তন আনল কলকাতা পুলিস। শুক্রবার লালবাজারে অতিরিক্ত নগরপাল (‌১)‌ বিনীত গোয়েল নতুন রুটগুলি সম্পর্কে জানালেন। এ প্রসঙ্গেই তিনি জানিয়ে দেন, পুজোর এখনও এক মাসের কিছু বেশি সময় বাকি। আশা করা যায়, তার মধ্যে যান–চলাচল স্বাভাবিক হয়ে যাবে। তবে পুজোর দিনগুলিতে প্রয়োজন অনুযায়ী কিছু রুটের অদলবদল করা হতে পারে। ২০ চাকার গাড়ির ক্ষেত্রে সরকারি নির্দেশিকাই বলবৎ থাকছে। এ ব্যাপারে বন্দর–‌কর্তৃপক্ষের সঙ্গেও কলকাতা পুলিস কথা বলেছে। এক প্রশ্নের উত্তরে তিনি জানান, যে–সমস্ত রুটে অটো অতিরিক্ত ভাড়া দাবি করছে, নির্দিষ্ট অভিযোগ পেলে পুলিস সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে। 
এদিন লালবাজার থেকে রুটগুলি সম্পর্কে যে–তথ্য দেওয়া হয়েছে সেগুলি হল:‌
১.‌ ক)‌‌ বেহালা থেকে যে গাড়িগুলি আসছে, সেগুলি তারাতলা রোড, হাইড রোড, রিমাউন্ট রোড হয়ে ডায়মন্ড হারবার রোড অথবা সিজিআর রোড, হেস্টিংস, স্ট্র‌্যান্ড রোড, খিদিরপুর রোড হয়ে এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট বা ডালহৌসি যেতে পারে।
খ)‌‌ এখন হাইড রোডের অবস্থা ভাল নয়। রাস্তাটি সারানোর জন্য পূর্ত দপ্তর, পুরসভা কাজ শুরু করে দিয়েছে। এই রাস্তাটি সারানো হয়ে গেলে যাতায়াত আরও সহজ হয়ে যাবে। ঘোড়াগাছা রোড, ট্রান্সপোর্ট ডিপো রোড, হবকন রোডও সারানোর কাজ চলছে। ঠিক হয়ে গেলে যাতায়াত সহজ হবে। 
২.‌ ব্যস্ত সময়ে বজবজ থেকে যে–‌গাড়িগুলি আসছে, সেই গাড়িগুলি তারাতলা রোড, নেচার পার্ক হয়ে গার্ডেনরিচ উড়ালপুল হয়ে রিমাউন্ট রোড হয়ে মোমিনপুর যেতে পারবে। 
৩.‌ যে–সব গাড়ি ঠাকুরপুকুর, জোকা হয়ে আসছে, সেগুলি জেমস লং সরণি বা এম জি রোড হয়ে টালিগঞ্জ, রাসবিহারী, গড়িয়াহাট, এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট, বিবাদী বাগ আসবে। প্রয়োজন অনুযায়ী এম জি রোড‌কে ব্যবহার করা হচ্ছে।
৪.‌ আলিপুর রোড থেকে বর্ধমান রোড এবং আলিপুর রোড থেকে চেতলা সেন্ট্রাল রোড, রাজা সন্তোষ রোড ক্রসিং এখন একমুখী করা হয়েছে। দক্ষিণমুখী গাড়ি রাসবিহারী, নিউ আলিপুর আইল্যান্ড, সাহাপুর রোড বা টালিগঞ্জ সার্কুলার রোডের দিকে যাবে।
৫.‌ রাজা সন্তোষ রোড হয়ে আলিপুর পার্ক রোডের দিকে রাস্তাটি একমুখী করা হয়েছে। উত্তরমুখী গাড়িগুলি রাজা সন্তোষ রোড এবং আলিপুর রোডের ক্রসিং থেকে রাজা সন্তোষ রোডে এসে পড়ছে। এর পর গাড়িগুলি আলিপুর পার্ক রোড, বর্ধমান রোড, ডায়মন্ড হারবার রোড অথবা নিউ রোড হয়ে জাজেস কোর্ট রোড দিয়ে হাজরা, ন্যাশনাল লাইব্রেরি এবং এক্সাইডের দিকে যাবে।
৬.‌ এন আর অ্যাভিনিউ এখন শুধুমাত্র পুব দিকে যাতায়াতের জন্য ব্যবহার করা হচ্ছে। মিন্ট থেকে নিউ আলিপুর ট্র‌্যাঙ্গুলার পার্কের দিকে যেতে। অন্য দিকে, সাহাপুর রোড দিয়ে পশ্চিমমুখী যান তারাতলার দিকে যাবে।
৭.‌ বেশির ভাগ গাড়ি এন আর অ্যাভিনিউ, দুর্গাপুর ব্রিজ, টালিগঞ্জ সার্কুলার রোড হয়ে রাসবিহারী, গড়িয়াহাট, পার্ক স্ট্রিট, এসপ্ল্যানেডের দিকে যায়। ফলে যানজট বাড়ছে। কলকাতা পুলিস দেখেছে, কয়েক দিন ধরে ব্রেস ব্রিজের পশ্চিম দিকে তারাতলা রোড, গার্ডেনরিচ উড়ালপুল, রিমাউন্ট রোডে যান–চলাচল তুলনামূলক ভাবে কম। কলকাতা পুলিস চেষ্টা করছে এই রাস্তাগুলিতে যান–চলাচল আরও একটু বাড়াতে। এই পথ ধরলে উত্তর ও মধ্য কলকাতায় পৌঁছোতে সুবিধে হবে।‌‌‌

 

মাঝেরহাটে। ছবি: তপন মুখার্জি

জনপ্রিয়

Back To Top