আজকালের প্রতিবেদন: মাঝেরহাট ব্রিজের বাঁদিক ঘেঁষে তারাতলামুখী হবে বিকল্প রাস্তা। রেললাইনের দু’‌দিকে বসবে লেভেল ক্রসিং। পুজোর আগে দ্রুত এই পথ চালু করতে ব্রিজের তলার খালে আড়াআড়ি ভাবে বসবে আড়াই থেকে তিন মিটার উচ্চতার পরপর কয়েকটি হিউম পাইপ। তার ওপর কংক্রিটের অস্থায়ী, শক্তপোক্ত রাস্তা করা হবে। এটা সময় সাপেক্ষও নয়। এভাবেই পুজোর আগেই বিকল্প এই রাস্তা করে ফেলার ব্যবস্থা করছে রাজ্য সরকার। দ্রুত এই রাস্তা তৈরি হলে মাঝেরহাট সেতু ভাঙায় যে যান-যন্ত্রণা তৈরি হয়েছে, তা কিছুটা কমবে।
প্রাথমিক জরিপের পর পিডব্লুডির ইঞ্জিনিয়ারদের মতে খাল, রেললাইন এবং মাঝের খোলা জায়গা মিলিয়ে ২০০ মিটার মতো কংক্রিটের রাস্তা তৈরি করতে হবে। এক্ষেত্রে একটাই অসুবিধে, খাল সংলগ্ন এলাকার মাটির উচ্চতার চেয়ে রেললাইন বেশ খানিকটা নিচে। সেক্ষেত্রে রেললাইনের অংশের উচ্চতা বাড়াতে হবে। এক্ষেত্রে সময় কিছুটা বেশি লাগতে পারে। সময় বাঁচাতে রেললাইনের অংশের মাটির উচ্চতার সঙ্গে তাল মিলিয়ে খাল সংলগ্ন অংশের মাটি কিছুটা নিচু করে দিলে দ্রুত রাস্তা করা যেতে পারে। রাস্তার নিচের অংশে হিউম পাইপ বসানো থাকায় খালের জলের প্রবাহেও কোনও অসুবিধে হবে না।
ডায়মন্ড হারবার রোড ধরে মোমিনপুর থেকে তারাতলার দিকে যেতে মাঝেরহাট ব্রিজের বাঁ পাশ দিয়ে একটি রাস্তা গেছে খাল পর্যন্ত। ২২ ফুট চওড়া খালের পাশে কলকাতা পুরসভার পাম্পিং স্টেশন। খালের পর রেললাইন। তারপর আবার ছোট একটি রাস্তা তারাতলার দিকে এগিয়ে গেছে। পিডব্লুডির ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, বর্ষা শেষের পথে। ফলে খালে এখন সহজেই হিউম পাইপ বসানো সম্ভব। তবে ওই রাস্তায় একটি দোতলা বাড়ি থাকায় যান–চলাচলে অসুবিধে হতে পারে। ওই বাড়ি ভাঙলে খুব সহজেই ওই রাস্তাটি ব্যবহার করা যাবে বিকল্প পথ হিসেবে। জানা গেছে, পরিত্যক্ত ওই বাড়িটি সরকারের। 
বিকল্প এই পথ চালু করা নিয়ে আজ, সোমবার রাজ্য সরকারের বিশেষজ্ঞরা রেলের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসছেন। সেখানেই তৈরি হবে বিকল্প এই পথ তৈরির চূড়ান্ত রূপরেখা।‌
ইতিমধ্যেই খালের আশপাশের অংশে যেখানে মাঝেরহাট ব্রিজের ভাঙা অংশ পড়ে রয়েছে, সেগুলি সরানোর কাজ শুরু হয়েছে। চলছে রাস্তা বরাবর রেললাইনের আশপাশ পরিষ্কারের কাজও। জানা গেছে, খালের অংশে হিউম পাইপ বসানোর পর রাস্তা তৈরি করে তার দু’‌পাশে রেলিং দিয়ে দেওয়া হবে। বাকি অংশেও অস্থায়ী রেলিং দেওয়া হতে পারে। বিকল্প এই পথের নির্মাণ করবে পিডব্লুডি।                  ছবি: অভিজিৎ মণ্ডল 

জনপ্রিয়

Back To Top