আজকাল ওয়েবডেস্ক:‌‌ প্রয়াত কলকাতা হাইকোর্টের বিচারপতি প্রতীক প্রকাশ ব্যানার্জি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫১ বছর। শুক্রবার ভোরে হার্ট অ্যাটাকে তিনি মারা যান। মাত্র তিন বছরে তিনি বেশ কয়েকটি মামলায় অসামান্য রায়দান করেছেন। তাঁর মৃত্যুতে টুইটে শোকজ্ঞাপন করেন রাজ্যপাল জগদীপ ধনখড় এবং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 
ক্যালকাটা বয়েজ স্কুল থেকে শিক্ষালাভের পর তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইন ডিগ্রি লাভ করেন। ১৯৯৫ সালের ২৫ জানুয়ারি তিনি কলকাতা হাইকোর্টের বারের সদস্য হিসেবে নথিভুক্ত হন। আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। আইনজীবী হিসেবে কাজ করাকালীন ‘পশ্চিমবঙ্গ আবগারি আইন’, ‘জরুরি পণ্য পরিষেবা আইন’ নিয়ে একাধিক পরীক্ষামূলক লেখালেখি করেছেন। এছাড়াও ‘ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুডিশিয়াল সাইন্সে’ তিনি অতিথি অধ্যাপক হিসেবে কাজ করেছেন। ২০১৭-র সেপ্টেম্বরে তিনি হাইকোর্টের বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন। বিচারপতি হিসেবে শপথ গ্রহণের আগে পর্যন্ত ‘প্রতীক দা’ নামে একটি আইন বিষয়ক ব্লগও লিখতেন। কলকাতা হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের সহ–সভাপতিও ছিলেন তিনি। ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর তিনি কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে শপথ নেন। 
তাঁর মৃত্যতে শোকপ্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‌বিচারপতি প্রতীক প্রকাশ ব্যানার্জির আচমকা মৃত্যুতে গভীরভাবে দুঃখিত। এই কঠিন সময়ে তাঁর পরিবারের প্রতি রইল আমার সমবেদনা।’‌ রাজ্যপাল টুইট করেছেন, ‘‌খুব কম বয়সে চলে গেলেন তিনি। গভীরভাবে দুঃখিত। তাঁর আত্মার শান্তি কামনা করি।’‌  

জনপ্রিয়

Back To Top