সুকমল শীল- ‘‌সবাইকে বলো এবার আমাদের ১৫ লাখ।‌’
হোর্ডিং দেখে চমকে উঠছেন অনেকে। কেউ কেউ বলছেন, তবে কি ১৫ লাখ টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকতে চলেছে!‌ ভুল ভাঙছে 
একটু পরেই। যখন বুঝতে পারছেন 
হোর্ডিংটি আসলে পুজোর বিজ্ঞাপনের টিজার। ইতিমধ্যেই পুজো সংক্রান্ত বিজ্ঞাপনী হোর্ডিং ও ব্যানার লাগানো শুরু হয়ে গেছে শহরে। আর সেই ভিড়েই উঁকি মারছে এ ধরনের চমক জাগানো লাইন। ব্যানারে কোথাও দুর্গার ছবি না থাকলেও মানুষ বুঝে যাচ্ছেন, এই ব্যানারগুলো সবই পুজোর বিজ্ঞাপন। 
চোরবাগান সর্বজনীন দুর্গোৎসব কমিটির ওই হোর্ডিংয়ের ‘‌১৫ লাখ’‌ জিনিসটা কী, তা যথারীতি খোলসা করা হয়নি। অনেকে ভাবছেন ১৫ লাখের কোনও মহার্ঘ জিনিস মণ্ডপসজ্জায় ব্যবহার করা হতে পারে। আবার অনেকের ধারণা, ২০১৪ লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন কালো টাকা উদ্ধার করে সবার অ্যাকাউন্টে ১৫ লাখ টাকা করে ঢুকিয়ে দেবেন তিনি! কিন্তু সেটা বাস্তব হয়নি। সেই বিষয়েই কোনও চমক দেওয়া হবে মণ্ডপে।  
‘‌দিদিকে বলো’‌–র অনুকরণে ‘‌মাকে বলো’‌ হোর্ডিং লাগিয়েছে কুমোরটুলি সর্বজনীন। আর কিছু লেখা নেই হোর্ডিংয়ে। টোল ফ্রি নম্বরে ফোন করে ‘‌দিদি’‌কে মনের কথা খুলে বলছেন অনেকে। কুমোরটুলি সর্বজনীনের উদ্যোক্তাদের দাবি, পুজোর চার দিন মা দুর্গাকেও মনের কথা খুলে বলা যাবে। তবে সেজন্য আসতে হবে তাঁদের মণ্ডপে। কুমোরটুলি সর্বজনীনের এ বছরের থিম ‘‌কল্পতরু’‌। থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই তাই বিজ্ঞাপনী ক্যাচলাইন ‘‌মাকে বলো’‌।
সেইসঙ্গে নজর কাড়ছে ‘‌ব’‌ নজর রাখুন’‌ হোর্ডিং। ব্যানারে এক তরুণীকে দেখা যাচ্ছে হাতে একটি ‘‌ব’‌ অক্ষর নিয়ে দাঁড়িয়ে। তার পাশে লেখা ‘‌নজর রাখুন’‌।‌ এই টিজার দেখে, কেউ ভাবছেন বকুলবাগান, কেউ বকুলতলার পুজোর হোর্ডিং। তবে কেউই নিশ্চিত নন। ‌হাতিবাগান নবীনপল্লীর এবারের থিম ‘‌লাইফ লাইন’‌। এ বছর তাদের পুজো ৮৬ বছরে। সেই হোর্ডিংও লাগানো হয়েছে শহরের বিভিন্ন জায়গায়।
এছাড়াও শহরজুড়ে শুরু হয়ে গেছে দেওয়াল লিখন ও বিভিন্ন আঁকা। থিম অনুযায়ী মণ্ডপের অন্দর সজ্জার কাজ চলছে। আলো নিয়েও ভাবনা চিন্তা করছেন উদ্যোক্তারা। প্রতিমা শিল্পীর সঙ্গে কথা বলছেন থিম মেকাররা। অনেক জায়গায় মণ্ডপের কাঠামো তৈরির কাজও হয়ে গেছে। ‌কয়েক বছর ধরে কলকাতার থিমপুজোর লড়াই কর্পোরেট সংস্থার বিপণন কৌশলকেও হার মানাচ্ছে। অভিনব ক্যাচলাইন আর কৌতূহল উসকে দেওয়া হোর্ডিং ইতিমধ্যেই চোখে পড়তে শুরু করেছে শহরের বিভিন্ন জায়গায়। কারণ টিজারের সঙ্গে বিপণনের একটা সম্পর্ক রয়েছে। টিজার হিট মানেই 
পুজো হিট! ‌

 

চোরবাগান সর্বজনীন

জনপ্রিয়

Back To Top