সংবাদ সংস্থা: রাত পোহালেই আমেরিকার হিউস্টনে ‘‌হাউডি মোদি’‌ অনুষ্ঠান। মঞ্চে মুখোমুখি হবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসর জমাবেন বিয়ন্সে, মেটালিকা, ইউ ২। 
পোপ ছাড়া এর আগে অন্য কোনও বিদেশি নেতাকে স্বাগত জানাতে এমন জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান হয়নি এদেশে। ‘‌হাউডি মোদি’‌র আসর বসছে হিউস্টনের এনআরজি ফুটবল স্টেডিয়ামে। তিন ঘণ্টার অনুষ্ঠান। সকাল ৯টা থেকে শুরু হবে। অনুষ্ঠান সম্প্রচারিত হবে হিন্দি, ইংরেজি এবং স্প্যানিশ ভাষায়। আয়োজনের দায়িত্বে রয়েছে এ দেশের ৬০০ প্রতিষ্ঠান। ৫০টি রাজ্যের দেড় হাজার স্বেচ্ছাসেবী দিনরাত কাজ করছেন। প্রস্তুতি প্রায় শেষ। 
পরের দিন, সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইরমান খানের সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প। মঙ্গলবার ফের আলোচনায় বসবেন মোদি–ট্রাম্প। এই নিয়ে কয়েক মাসের ভেতর চারবার দেখা হচ্ছে মোদি আর ট্রাম্পের। ৩৭০ ধারা রদ হওয়ায় ভারত–পাকিস্তানের সম্পর্ক তলানিতে। নিউইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ৭৪তম অধিবেশন শুরু হচ্ছে আগামী সপ্তাহে। আন্তর্জাতিক মঞ্চে কাশ্মীর প্রসঙ্গ টেনে ভারতকে চাপে ফেলতে মরিয়া পাকিস্তান। জট কাটাতে একাধিকবার মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন ট্রাম্প। কাজেই সাধারণ সভার অধিবেশনের আগে মোদি ও ইমরান খানের সঙ্গে ট্রাম্পের আলোচনার দিকে নজর সব মহলের। 
ওদিকে মোদিকে এক ঝলক দেখা, তাঁর কথা শোনার অপেক্ষায় ৫০ হাজার ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক।  বিয়ন্সে, মেটালিকা, ইউ ২–সহ চারশো শিল্পী উপস্থিত থাকবেন। শুরুতেই ভারতীয় সংস্কৃতিকে বিদেশের মঞ্চে তুলে ধরা হবে ‘‌উওভ্‌ন’‌ অনুষ্ঠানের মাধ্যমে। টেক্সাস ইন্ডিয়া ফোরাম (‌টিআইএফ)‌ জানিয়েছে, ‘‌হাউডি মোদি’‌ সাংস্কৃতিক মেলবন্ধনের অনুষ্ঠান। এতে ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিদের সঙ্গে টেক্সাসের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে। অনুষ্ঠানে দু’‌দেশের সুসম্পর্কের কথা তুলে ধরবেন মোদি। ভারত–মার্কিন বাণিজ্যিক লেনদেন আরও বাড়ার সম্ভাবনাও রয়েছে। 
একই ভাবে মোদির সঙ্গে তাঁর বন্ধুত্ব, আন্তরিক সম্পর্কের দিকটা আবার তুলে ধরবেন ট্রাম্প। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভারতীয় বংশোদ্ভুত মার্কিনিদের একটা বড় ভূমিকা থাকে। ট্রাম্পের নজর সেদিকেও। এই অনুষ্ঠান মঞ্চে থেকে তাঁদের সমর্থন কুড়িয়ে নিতে চান ট্রাম্প।
‘‌হাউডি মোদি’‌ সেরে আরেকটি অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন মোদি। সেখান থেকে রওনা হবেন নিউইয়র্কের উদ্দেশে। এদিকে হিউস্টন থেকে ওহিও যাবেন ট্রাম্প। বৈঠক করবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে।
সোমবার (‌২৩ সেপ্টেম্বর)‌ রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনের অবসরে ট্রাম্প পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও  নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী, পোল্যান্ড, মিশর ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টদের সঙ্গে সাক্ষাৎ করবেন। বিশেষজ্ঞমহল মনে করছে, ট্রাম্পের সঙ্গে বৈঠকেও কাশ্মীর প্রসঙ্গ তুলবেন ইমরান খান। তারপর ২৪ সেপ্টেম্বর মোদির সঙ্গে আবার সাক্ষাৎ করবেন ট্রাম্প। তাঁদের আলোচনায় দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয় উঠে আসতে পারে।‌‌‌‌

জনপ্রিয়

Back To Top