আজকাল ওয়েবডেস্ক:‌ ‌বিখ্যাত মশলা কোম্পানি এমডিএইচ সাম্বার মশলার প্যাকেটে মিলল বিষাক্ত সালমোনেল্লা জীবাণু। এমডিএইচ সাম্বার মশলা ভারত আমেরিকাকে রপ্তানি করে। আমেরিকার ‘‌দ্য ইউনাইটেড স্টেটস ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন’‌ সংস্থার কাজ এই ধরণের রপ্তানিকৃত পণ্য পরীক্ষা নিরীক্ষা করা। আর এই পরীক্ষা নিরীক্ষাতেই মিলল সালমোনেল্লা জীবাণু। ভারত থেকে আসা এমডিএইচ সাম্বার মশলার ৪৭,‌ ৪৮ ও ১০৭ নম্বর পেটিতে পাওয়া গিয়েছে ওই ব্যাকটেরিয়া। এমডিএইচ সাম্বার মশলার প্যাকেট তৈরি করে শারজার ‘‌আর পিওর অ্যাগ্রো স্পেশালিটিস’‌ কোম্পানি। আর বিদেশে রপ্তানির করার কাজ করে ভারতের ‘‌হাউস অফ স্পাইসেস’‌। 
সাম্বার মশলার প্রচুর বাক্স ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাজারে। আর তারপরেই মিলেছে ব্যাকটেরিয়া। খবর পেয়েই তড়িঘড়ি ‘‌হাউস ‌অফ স্পাইসেস’‌ জানিয়েছে, ‘‌ক্রেতারা চাইলে মশলার প্যাকেট দোকানে ফেরত দিয়ে পুরো টাকা নিয়ে যেতে পারেন।’ 
সালমোনেল্লা একধরণের বিষাক্ত ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়ার ফলে দেখা দিতে পারে ডাইরিয়া, পেটে ব্যথা এবং ১২ থেকে ৭২ ঘন্টার মধ্যে তীব্র জ্বর। চার থেকে সাত দিন পর্যন্ত এই রকম শরীর খারাপ থাকে। যদিও ডাইরিয়ার কারণে রোগীকে হাসপাতালে ভর্তিও করতে হতে পারে।

জনপ্রিয়

Back To Top