আজকাল ওয়েবডেস্ক:‌ বুধবার শেষ হয়েছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া। তারপরই আজ বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া জুড়ে ছেয়ে গিয়েছে মার্কিন সেনাবাহিনীর ‘‌জন গণ মন’‌ গাওয়ার দৃশ্য। ভারতীয় সেনাকে উৎসর্গ করে ট্রাম্পেট বাজিয়ে ভারতের জাতীয় সঙ্গীত গাইলেন তাঁরা। গত শুক্রবার আমেরিকার ওয়াশিংটনে শুরু হয়েছিল ভারত ও মার্কিন সামরিক বাহিনীর যৌথ মহড়া।  জঙ্গিদের বিরুদ্ধে দুই দেশ কীভাবে প্রতিরোধ গড়ে তুলবে, কী হবে রণকৌশল, তা নিয়েই এই কর্মসূচি। নাম ‘‌যুদ্ধ অভ্যাস’। ওয়াশিংটনের বিশেষ সংরক্ষিত এলাকা জয়েন্ট বেস লিউইস ম্যাকর্ডে আয়োজন করা হয়েছিল এই কর্মসূচি।

ওয়াশিংটনের জয়েন্ট বেস লিউইস ম্যাকর্ডে এখন চলছে ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়া। ২০০৪ সালে শুরু হয়েছিল এই বাৎসরিক কর্মসূচি। কোনও বছর ভারতে, কোনও বছর আমেরিকায় এই মহড়ার আয়োজন হয়। এই বছরের কর্মসূচির নাম ছিল ‘‌যুদ্ধ অভ্যাস–২০১৯’‌। গত বছর ভারতের উত্তরাখন্ডে আয়োজন  করা হয়েছিল এই কর্মসূচি। 
গত সপ্তাহে আরও একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের মন কেড়েছিল। ভিডিওতে দেখা গিয়েছিল, বিখ্যাত হিন্দি গান ‘‌বাদলুরাম কা বাদান’‌–এর তালে তালে ভারতীয় সেনার সঙ্গে পা মিলিয়েছিল মার্কিন সেনাবাহিনী।  ‌

জনপ্রিয়

Back To Top