আজকাল ওয়েবডেস্ক:‌ ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া চলছে ওয়াশিংটনে। জঙ্গিদের বিরুদ্ধে দুই দেশ কীভাবে প্রতিরোধ গড়ে তুলবে, কী হবে রণকৌশল, তা নিয়েই এই কর্মসূচি। নাম ‘‌যুদ্ধ অভ্যাস’। ওয়াশিংটনের বিশেষ সংরক্ষিত এলাকা জয়েন্ট বেস লিউইস ম্যাকর্ডে আয়োজন করা হয়েছে এই কর্মসূচি। সেখানেও পৌঁছে গেলেন ওয়াশিংটনের শিখ সম্প্রদায়। খালি হাতে নয়। ভারত ও আমেরিকার সেনাদের জন্য লঙ্গর নিয়ে হাজির হলেন তাঁরা। দীর্ঘ প্রশিক্ষণের পর সুস্বাদু রুটি, সব্জি‌, ক্ষির পেয়ে আনন্দে আটখানা দুই দেশের সেনারা। এক ভারতীয় সেনা টুইটারে টুইট করে বলেছেন, ‘‌শিখ সম্প্রদায়ের খালসা এইড নামক স্বেচ্ছাসেবী সংস্থাটি গত তিন বছর ধরে এখানে এসে লঙ্গর ক্যাম্প খুলছেন। আমাদের খাওয়াচ্ছেন।’‌
আমেরিকার ওয়াশিংটনে শিখ সম্প্রদায়ের জনসংখ্যা কমপক্ষে ৪০০০। গত তিন বছর ধরেই এই ভাবে দুইদেশের সেনাদের পাশে দাঁড়িয়ে আসছেন শিখরা। শুধু এখানেই নয়, রাষ্ট্রহীন রোহিঙ্গা সম্প্রদায়ের মুখে খাবার তুলে দিতে বাংলাদেশেও পৌঁছে গিয়েছিলেন। সম্প্রতি কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর তাঁরা কাশ্মীরিদেরও পাশে দাঁড়িয়েছিলেন। 
ওয়াশিংটনের জয়েন্ট বেস লিউইস ম্যাকর্ডে এখন চলছে ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়া। ২০০৪ সালে শুরু হয়েছিল এই বাৎসরিক কর্মসূচি। কোনও বছর ভারতে, কোনও বছর আমেরিকায় এই মহড়ার আয়োজন হয়। এই বছরের কর্মসূচির নাম ছিল ‘‌যুদ্ধ অভ্যাস–২০১৯’‌। গত বছর ভারতের উত্তরাখন্ডে আয়োজন  করা হয়েছিল এই কর্মসূচি। 

জনপ্রিয়

Back To Top