আজকাল ওয়েবডেস্ক:‌ আমেরিকার নির্বাচনের সময় হস্তক্ষেপ করেছিল রাশিয়া, এই অভিযোগ তুলে এবার রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা। এমনকি হোয়াইট হাউসের অভিযোগ, আমেরিকার ডেটা নিয়ে সাইবার ক্রাইম সহ একাধিক শত্রুতাপূর্ণ কার্যকলাপও চালিয়েছে মস্কো। সেই সঙ্গে রাশিয়ার ১০ কূটনীতিককেও বহিষ্কার করেছে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

পাশাপাশি আমেরিকার ব্যাঙ্কগুলির সঙ্গে রাশিয়ার ব্যাঙ্কগুলির অর্থনৈতিক লেনদেনের ওপরেও নিষেধাজ্ঞা জারি করেছে বাইডেন সরকার। সঙ্গে একাধিক ক্রাইম সহ গুপ্তচরবৃত্তির অভিযোগে ১০ কূটনীতিককেও বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া গত বছর আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপ করার অভিযোগে আরও ৩২ জন রাশিয়ানদের ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, ‘রাশিয়া যদি স্থিতিশীলতাকে ধাক্কা দেওয়ার প্রক্রিয়া চালিয়ে যায় তা হলে পদক্ষেপ নেবে আমেরিকা। কৌশলগত ভাবে এবং অর্থনৈতিক ভাবে প্রভাব ফেলা হবে বলে সঙ্কেত দিয়েছে হোয়াইট হাউস।

বিবৃতিতে হোয়াইট হাউস আরও জানিয়েছে, মুক্ত এবং অবাধ গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া ব্যাহত করার চেষ্টা করেছিল মস্কো। এমনকি এও অভিযোগ করা হয়েছে, ডোনাল্ড ট্রাম্পকে সাহায্য করতে ২০১৬ এবং ২০২০ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ‘নোংরা খেলা’ খেলেছিল রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলি। যদিও এই নিয়ে রাশিয়ার কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Back To Top