আজকাল ওয়েবডেস্ক: ‘আপনাআপনি কিছু হয়নি। আক্রমণ করা হয়েছে লেবাননে‌’ দাবি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। লেবাননের দু’‌টি বিস্ফোরণের আসল কারণ বেইরুট বন্দরের গুদামে জমে থাকা ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট‌ নয়। বড়সড় বোমা ফেলা হয়েছে সেখানে। হোয়াইট হাউজে একটি সাংবাদিক সম্মেলনে করোনা ভাইরাস নিয়ে কথা বলার সময়ে মন্তব্য করেন তিনি। 
মঙ্গলবার বিকেলে স্থানীয় সময় সন্ধে ছ’‌টা নাগাদ বেইরুটের বন্দরে পর পর দু’‌টি বিস্ফোরণ হয়। এতটাই তীব্র ছিল সে দু’‌টি বিস্ফোরণ, যে ২৪০ কিলোমিটার দূরে সাইপ্রাস দ্বীপেও তা শোনা গিয়েছে। সেখানকার লোকজন ভেবেছিলেন ভূমিকম্প হয়েছে। ভগ্নস্তূপ এখন গোটা বেইরুট। আশপাশের ঘরবাড়ি ভেঙে যায়। মৃতের সংখ্যা এখনও পর্যন্ত প্রায় ১০০। আহত হয়েছেন চার হাজারেরও বেশি মানুষ।
মার্কিন প্রেসিডেন্টকে জিজ্ঞেস করা হল, কেন তাঁর এমন কথা মনে হয়েছে। তিনি জানালেন, আমেরিকার বেশ কয়েকজন বিশেষজ্ঞের সঙ্গে কথা বলেছেন তিনি। তাঁদেরও মনে হয়েছে, এটা কোনওভাবেই কারখানায় ঘটা সাধারণ বিস্ফোরণ নয়। এটাকে বোমা বিস্ফোরণ মনে হয়েছে তাঁদেরও। তবে প্রেসিডেন্টের মন্তব্যের ভিত্তিতে প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা সিএনএনকে জানিয়েছেন, এটিকে আক্রমণ বলে মনে করার মতো তাদের কাছে কোনও প্রমাণ নেই।
লেবানন প্রশাসন এখনও এই বিস্ফোরণটিকে সরকারিভাবে ‘আক্রমণ’ বলেনি। ‘‌যারা এই ঘটনার জন্য দায়ী তাদের যতক্ষণ না পর্যন্ত খুঁজে পাওয়া যায় এবং তদের বিরুদ্ধে কঠোর শাস্তি প্রয়োগ না করা যায়, ততক্ষণ আমি শান্ত হব না। কারণ এটি গ্রহণযোগ্য নয় যে একটি গুদামে আনুমানিক ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট রাখা থাকবে ছ’‌বছর ধরে!‌’‌ বললেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব।
 

জনপ্রিয়

Back To Top