‌আজকাল ওয়েবডেস্ক:‌ ফের বিতর্কে জড়ালেন ডোনাল্ড ট্রাম্প। গতবছর মার্কিন প্রেসিডেন্ট নাকি সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ–কে হত্যা করতে চেয়েছিলেন। কিন্তু তাঁর প্রতিরক্ষাসচিব ট্রাম্পকে এই পরিকল্পনা বাতিল করার পরামর্শ দেন। এমনই দাবি করা হয়েছে একটি বইতে। যার নাম ‘‌ফিয়ার:‌ ট্রাম্প ইন হোয়াইট হাউজ’‌। বইটির লেখক বিখ্যাত সাংবাদিক বব উডওয়ার্ড। ট্রাম্পঘনিষ্ঠ একাধিক সরকারি আধিকারিক ও আমলার কিছু বিস্ফোরক স্বীকারোক্তি রয়েছে এই বইতে।
বইটিতে দাবি করা হয়েছে প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসকে ২০১৭ সালের এপ্রিল মাসে আসাদকে রাসায়নিক অস্ত্র দিয়ে খুনের নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। কিন্তু আন্তর্জাতির রাজনীতিতে এর বিরূপ প্রভাব পড়তে পারে ভেবে রাজি হননি জিম। বরং কৌশলে ট্রাম্পকে সিরিয়ায় বিমানহানার প্রতিশ্রুতি দিয়ে হত্যার দিক থেকে ট্রাম্পের মনযোগ সরিয়ে আনেন। পরে ঘনিষ্ঠমহলে জিম নাকি বলেছিলেন, ট্রাম্পের বুদ্ধি একটি পঞ্চম শ্রেণির ছাত্রের মতো।
ববের লেখা এই বইতে দাবি করা হয়েছে, তুচ্ছ থেকে তুচ্ছ বিষয়ে ট্রাম্প রাগে ফেটে পড়েন। অতি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময়েও তিনি অবুঝে মতো আচরণ করেন। প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তিনি শিশুসুলভ ও অবুঝের মতো আচরণ করেন। যা সামলাতে হিমসিম খেতে হয় আধিকারিক ও আমলাদের।

জনপ্রিয়

Back To Top