‌আজকাল ওয়েবডেস্ক: সর্ষের মধ্যেই ভূত!‌‌ ইসলামী সন্ত্রাসবাদী সংস্থা আইএস–এর হয়ে গুপ্তচরবৃত্তির অপরাধে গ্রেপ্তার করা হল মার্কিন যুক্তরাষ্ট্রের এক সেনা আধিকারিককে। তাঁর ২৫ বছরের কারাদণ্ড হয়েছে। ইকাইয়া এরিক ক্যাং নামে ওই আধিকারিক মার্কিন সেনার বায়ুসেনার যান চলাচল বিভাগে কাজ করতেন। অর্থের বিনিময়ে তিনি মার্কিন বায়ুসেনার অনেক গুরুত্বপূর্ণ তথ্য আইএস–এর হাতে তুলে দিয়েছেন। জেরায় নিজের অপরাধ কবুলও করেছেন তিনি। ইরাক ও আফগানিস্তানে দীর্ঘদিন ধরে কর্মরত ছিলেন ইকাইয়া। তাঁর ওপরে সন্দেহ ছিল দীর্ঘদিন ধরেই। সেই সন্দেহ থেকেই সার্জেন্ট পদাধিকারী ইকাইয়ার পিছনে চর লাগায় মার্কিন বায়ুসেনা। নিজেকে আইএস সদস্য পরিচয় দিয়ে ওই চর ভাব জমায় ইকাইয়ার সঙ্গে। তাঁর কাছে ইকাইয়া স্বীকার করেন, এর আগেও তিনি একাধিকবার গোপন তথ্য ফাঁস করেছেন। পোক্ত তথ্যপ্রমাণ হাতে পেয়ে ইকাইয়াকে গ্রেপ্তার করে সেনা। বুধবার তাঁর শাস্তিঘোষণা হয়।
মার্কিন বায়ুসেনার উচ্চপদস্থ আধিকারিক জন ডেমার্স বলেছেন, ‘‌দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন ইকাইয়া। অথচ চাকরিতে ঢোকার সময় তিনি দেশের যাবতীয় গোপন তথ্য সুরক্ষার শপথ নিয়েছিলেন। এধরনের বিশ্বাসঘাতকা বরদাস্ত করার কোনও প্রশ্নই ওঠে না।’‌
জেরায় আরও জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই আইএস–এর প্রতি সহানুভূতিশীল ছিলেন ইকাইয়া। ২০১৬ থেকে জঙ্গিদের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতার শুরু। ইন্টারনেটের মাধ্যমে তাদের সঙ্গে যোগাযোগ রাখতেই ইকাইয়া। এমনকী হামলার জন্য একটি ড্রোন কেনার টাকাও জঙ্গিদের দিয়েছিলেন তিনি।

জনপ্রিয়

Back To Top