আজকাল ওয়েবডেস্ক:‌ এবারের ইউ এস ওপেনের ফাইনালে সেরেনা উইলিয়ামসের আচরণে এমনিতেই বিতর্ক রয়েছে ক্রীড়াজগতে। তার উপর সোমবার মেলবোর্নের একটি দৈনিকে তাঁর আচরণকে বিদ্রুপ করে ব্যঙ্গচিত্র এঁকে এবার বিশ্বজুড়ে সমালোচিত হলেন অস্ট্রেলিয়ার বিতর্কিত কার্টুনিস্ট মার্ক নাইট। ওই ব্যঙ্গচিত্রে দেখা যাচ্ছে সেরেনা তাঁর ছেঁড়া র‌্যাকেটের উপর অত্যধিক রেগে লাফালাফি করছেন, এবং দূরে চেয়ার আম্পায়ার প্রতিদ্বন্দ্বী নাওমি ওসাকাকে বলছেন, তিনি সেরেনাকে জিততে দিতে পারেন কিনা। 
সোমবার দৈনিকে ওই কার্টুনটি প্রকাশিত হওয়ার সঙ্গেসঙ্গেই তা ভাইরাল হয় এবং নিন্দার ঝড় ওঠে। হ্যারি পটারের রচয়িতা জে কে রাওলিং, মার্কিন কংগ্রেসের এক সদস্য সহ ২২০০০ মানুষ কড়া ভাষায় নিন্দা করেন মার্কের ওই কার্টুনের। রাওলিং–এর কটাক্ষ, বিশ্বের অন্যতম সেরা মহিলা ক্রীড়াবিদকে এভাবে বর্ণবিদ্বেষ এবং লিঙ্গ বৈষম্যের শিকার বানিয়ে ভালোই করেছেন মার্ক। আরেক মহিলার প্রশ্ন, যখন পুরুষ খেলোয়াড়রা র‌্যাকেট ছুড়েছেন, তখন কেন মার্ক এধরনের কার্টুন আঁকেননি। জবাবে মার্ক বলেছেন, তিনি শুধু ম্যাচ চলাকালীন খেলোয়াড়দের খারাপ আচরণকে ব্যঙ্গ করতে চেয়েছেন। এর মধ্যে কোনও লিঙ্গ বা বর্ণবৈষম্যকে না আনতে আবেদন করে মার্ক সমালোচকদের মনে করিয়ে দিয়েছেন, এর আগেও অস্ট্রেলিয়ার খেলোয়াড় নিক কিরগিওসের ইউ এস ওপেনেই করা খারাপ আচরণ নিয়েও কার্টুন এঁকেছিলেন তিনি। 
প্রসঙ্গত, এবারের ইউ এস ওপেনের ফাইনালে ম্যাচ চলাকালীন কোচের সঙ্গে কথা বলার জন্য সেরেনাকে প্রথমে সতর্ক করেছিলেন চেয়ার আম্পায়ার। তাতে তিনি রেগে আম্পায়ারকে চোর, মিথ্যাবাদী বলে অভিযোগ করেন টেনিসে মহিলা খেলোয়াড়দের সঙ্গে বরাবরই বৈষম্যমূলক আচরণ করা হয়ে থাকে। এরপর রেগে গিয়ে র‌্যাকেটও ভেঙে ফেলেন বিশ্বটেনিসের মহিলা আইকন। এজন্য তাঁকে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে গেম পেনাল্টি করেছিলেন আম্পায়ার।    

জনপ্রিয়

Back To Top