আজকাল ওয়েবডেস্ক:‌ ১৭ ফিট লম্বা পাইথন পাকড়াও করলেন বিজ্ঞানীরা। এত বড় পাইথন আগে কখনও দেখা যায়নি বা পাকড়াও করা হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের শহর ফ্লোরিডায় এই পাইথনকে পাকড়াও করা হয়। যা নিয়ে রীতিমত উৎসাহ মানুষের ঢল নেমেছে। ১৪০ পাউন্ড ওজনের এই পাইথনের পেটে ৭৩টি ডিম রয়েছে বলে বিজ্ঞানীদের সূত্রে খবর। 
বিজ্ঞানীদের দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, পাইথনের পেটে থাকা ডিমগুলি পরিণতি পেতে চলেছে। দক্ষিণ ফ্লোরিডার সবচেয়ে বড় সাইপ্রেস ন্যাশানাল প্রিজার্ভ এলাকা থেকে এই বৃহৎ পাইথনকে পাকড়াও করা হয়েছে। নতুন ট্র‌্যাকিং টেকনোলজির সাহায্যে গর্ভবতী পাইথনকে পাকড়াও করা সম্ভব হয়েছে। কিন্তু এই গর্ভবতী পাইথনের সঙ্গে পুরুষ পাইথনেরও থাকার কথা। এখন তাকে খোঁজার কাজ চলছে। সাধারণত গর্ভবতী পাইথন যেখানে থাকে তার আশেপাশেই সেই পুরুষ পাইথনের থাকার কথা। যদিও তাকে এখনও পাকড়াও করা যায়নি। 
বিজ্ঞানীদের এই প্রতিনিধিদল জানাচ্ছেন, ‘‌পাইথন সাপকে উদ্ধার করার পর সেখানের অনেক জিনিসও নিয়ে আসা হয়েছে। যা আবিষ্কারের কাজে লাগবে। পাইথন সাপের জীবন–প্রক্রিয়া নিয়েও অনেক কিছু জানা সম্ভব হবে। তবে এই ধরণের পাইথন অন্যান্য বন্য জীবজন্তুর কাছে বড় বিপদ। এরা দ্রুত বংশবিস্তারও করতে পারে।’‌ সব মিলিয়ে আবিষ্কারের জন্য পাইথন কাজে আসবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। 

জনপ্রিয়

Back To Top