‌আজকাল ওয়েবডেস্ক:‌ বিমসটেক সামিটে যোগ দিতে নেপাল পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার ও শুক্রবার দু’‌দিন ধরে চলবে চতুর্থ বিমসটেক সামিট। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটা নাগাদ কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছন প্রধানমন্ত্রী। সামিটে যোগ দিতে এদিন নেপালে আসেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং থাইল্যান্ডের প্রেসিডেন্ট চান–ও–চা। কাঠমান্ডুর এয়ার ট্র্যাফিক কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে, নিরাপত্তার কারণে  নরেন্দ্র মোদির বিমানের অবতরণের সময় থেকে আড়াই ঘণ্টা বিমানবন্দর বন্ধ ছিল। সাড়ে আটটা থেকে কোনও বিমান অবতরণ বা আকাশে ওড়েনি।
সামিটে যোগ দেওয়ার পাশাপাশি নরেন্দ্র মোদি বৈঠক করবেন শেখ হাসিনার সঙ্গে। এছাড়া ভারতের সাহায্যে পশুপতিনাথ মন্দির চত্বরে যে ধর্মশালা তৈরি করা হয়েছে শুক্রবার তা হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তা তুলে দেওয়া হবে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির হাতে। ২০০১ সালে এই ধর্মশালার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল। ভারতের পক্ষ থেকে এই ধর্মশালা তৈরির জন্য ২২ কোটি টাকা খরচ করা হয়েছে। এখানে একসঙ্গে ৩৯৮ জন তীর্থযাত্রী থাকতে পারবেন। নরেন্দ্র মোদি–কেপি শর্মা ওলি দু’‌জনে উদ্বোধন করবেন নেপাল–ভারত মৈত্রী ধর্মশালা।
নেপাল, ভারত, বাংলাদেশ ও থাইল্যান্ড ছাড়াও এই সামিটে থাকবে মায়ানমার এবং শ্রীলঙ্কার প্রতিনিধিরা। এই সামিট নিয়ে ছটি দেশই আশাবাদী। বিমসটেক সামিটে প্রতি বছর ১৪টি বিষয় থাকে। এবার তাতে আরও দুটি বিষয় যোগ হবে। ব্লু ইকোনমি এবং মাউন্টেন ইকোনমি।  ‌

জনপ্রিয়

Back To Top