আজকাল ওয়েবডেস্ক:‌ গরমে গলছে হিমালয়ের বরফ। তার জেরে বেড়ে চলেছে আকসাই চীনে উৎপত্তি হওয়া গালওয়ান নদীর জলস্তর। আর বরফঠান্ডা জলস্তর ক্রমাগত বাড়তে থাকায়, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকার যে অংশ চীন দখল করে ফেলেছে, সেখান থেকে পাঁচ কিলোমিটার পর্যন্ত এলাকা প্লাবিত হয়ে গিয়েছে। ফলে রীতিমতো সমস্যায় পড়তে হচ্ছে সেখানে মোতায়েন পিএলএ–র জওয়ানদের। চীনা সেনার এক শীর্ষস্থানীয় কমান্ডার বললেন, ‘‌বরফ গলছে দ্রুত হারে, আর নদীর যে কোনও তীরই এখন খুব বিপজ্জনক।’‌ তিনি বলেছেন, বরফ গলার কারণে নদীর জলস্তর বেড়ে যাওয়ায় গালওয়ান, গোগরা, হট স্প্রিংস এবং প্যাংগং সো অঞ্চলে পিএলএ–র বর্তমান অবস্থান ধরে রাখা কঠিন হবে।
তাঁর এই কথাই ইঙ্গিত দিচ্ছে, যা দ্বিপাক্ষিক বৈঠকে সম্ভব হয়নি, ভারতীয় সেনাবাহিনীও এখনও সফল হয়নি পিএলএ–কে সরিয়ে দিতে। সেই কাজই হয়ত করতে পারে প্রকৃতি। প্রাণ বাঁচাতে নিজেদের বর্তমান অবস্থান থেকে পিছনে সরে যেতে পারে পিএলএ। তবে ওই চীনা কমান্ডার বলেছেন, এর মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সমস্যা না মিটলে ফের শীতের সময়ে জোর বাড়াতে পারে বেজিং। এবং তার ফলে দুদেশের মধ্যে গন্ডগোল আবারও সেসময় বাড়তে পারে, এমনটাই মন করছেন তিনি।
তবে মুখে সরে যাওয়ার ইঙ্গিত দিলেও এখনও পর্যন্ত পূর্ব লাদাখের দখল করা এলাকা থেকে চীনের সেনা সরাওর কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। উল্টে সেনা সূত্রে রিপোর্ট মিলেছে যে, পিএলএ গালওয়ান উপত্যকার যে এলাকা তারা দখল করেছে সেখানে অপটিক ফাইবার পাতছে। প্যাংগং হ্রদের ফিঙ্গার অঞ্চলে তারা সুড়ঙ্গ খুঁড়ছে বলেও সেনা সূত্রে খবর পাওয়া গিয়েছে। যা উদ্বেগ বাড়িয়েছে সেনাবাহিনীর।       
 

জনপ্রিয়

Back To Top