আজকাল ওয়েবডেস্ক:‌ বিমান তখন উড়ছে সাড়ে পাঁচ হাজার ফুট উঁচুতে। বিমানে পাইলট তখন গভীর ঘুমে আচ্ছন্ন। প্রায় ৪০ মিনিট ধরে বিমান উড়ল অটোপাইলট মোডে। এয়ারট্রাফিক কন্ট্রোল একাধিকবার পাইলটের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলেও কোনও সাড়া মেলেনি তাঁর। ৪০ মিনিট পর ঘুম থেকে উঠে চালকের আসনে বসেন পাইলট। ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডের কাছে। দক্ষিণ অস্ট্রেলিয়ার পোর্ট অগস্টা বিমানবন্দর থেকে প্যারাফিল্ড এয়ারপোর্টের মধ্যে ওড়ার সময় এই ঘটনাটি ঘটান চালক। 
তবে কোনও যাত্রীবাহী বিমান নয় পাইলট চালাচ্ছিলেন একটি সোলো নেভিগেশন ফ্লাইট। 
গত ৯ মার্চের ঘটনা এটি। একটি পাইলট প্রশিক্ষণ স্কুলে প্রশিক্ষণ নিচ্ছিলেন তিনি। অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো ঘটনাটি নিয়ে রীতিমত উদ্বেগ প্রকাশ করে তদন্ত শুরু করে। তাতে জানা গিয়েছে বিমান ওড়ানোর আগে যে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন একজন চালকের সেই পর্যাপ্ত ঘুম হয়নি চালকের। বিমান ওড়ানোর আগে এনার্জি ড্রিঙ্ক হিসেবে একটি চকোলেট বার এবং জল পান করেছিলেন তিনি। তার উপর হাল্কা সর্দিও হয়েছিল চালকের। সব মিলিয়ে বিমান চালানোর উপযুক্ত অবস্থায় ছিলেন না ওই ট্রেনি পাইলট।
প্রচণ্ড মাথা ব্যাথা করছিল তাঁর। তাই বিমানকে অটোপাইলট মোডে দিয়ে ঘুমিয়ে পড়েন তিনি। ৪০ মিনিট ধরে বিমান অটোপাইলট মোডে থাকা নিয়ে উদ্বোগ প্রকাশ করেছে এটিএসবি। যেকোনও মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারত। বিমান চালানোর আগে পাইলটের পর্যাপ্ত ঘুম হওয়া জরুরি। তার জন্য সুনির্দিষ্ট নিয়মাবলি রয়েছে।  

জনপ্রিয়

Back To Top