‌আজকাল ওয়েবডেস্ক:‌ নাইকির জুতো–মোজা পুড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছেন শ’‌য়ে শ’‌য়ে মার্কিন নাগরিক। শুধু তাই নয়, জুতো এবং মোজা পোড়ানোর ছবিও তাঁরা পোস্ট করছেন সোশ্যাল মিডিয়ায়। কিন্তু কেন এই বিক্ষোভ?‌ সম্প্রতি তাঁদের একটি বিজ্ঞাপনে দেখা গিয়েছে সেদেশের রাগবি তারকা কলিন কায়পারনিককে। কেন কলিনকে মডেল করে বিজ্ঞাপন তৈরি করা হয়েছে, তার প্রতিবাদেই এই বিক্ষোভ দেখাচ্ছে মার্কিন জনতা।
কলিনকে নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল কয়েকদিন আগেই। একটি ম্যাচের আগে যখন স্টেডিয়ামে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত বাজছিল, তখন উঠে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীতকে সম্মান দেখাননি কলিন। তার পরে কলিনকে নিয়ে তুমুল সমালোচনা হয়। সেই কলিনকেই নাইকি তাদের বিজ্ঞাপনে দেখানোয় ক্ষোভ চরমে উঠেছে। কেন এমন আচরণ করেছিলেন, তার ব্যাখ্যাও দিয়েছেন কলিন। তিনি জানিয়েছিলেন, আমেরিকায় বর্ণবৈষম্যের কারণে সমাজের সমস্ত স্তরে নানা অসুবিধায় পড়তে হয় কৃষ্ণাঙ্গদের। সর্বত্র তাঁদের হেনস্থার শিকার হতে হয়। এই বৈষম্যের প্রতিবাদেই এই আচরণ করেন কলিন।
এদিকে কলিন ও নাইকির বিরুদ্ধে প্রতিবাদে ফেটে পড়ছে সোশ্যাল মিডিয়া। কেউ লিখেছেন, ‘‌একজন খাঁটি আমেরিকান হিসেবে নাইকির পণ্য বর্জন করছি। সকলের এটাই করা উচিৎ।’‌ কেউ আবার আরও একধাপ এগিয়ে আমেরিকার মাটিতে নাইকি পণ্য বর্জন করার ডাক দিয়েছেন।

জনপ্রিয়

Back To Top