আজকাল ওয়েবডেস্ক:‌ নাইজেরিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি তিনি। নাইজেরিয়া কেন আফ্রিকায় তার চেয়ে ধনী কেউ নেই। সেকারণেই বোধ হয় এই খামখেয়ালিপনা। নিজেকে বিত্তশালী ভাবতে কে না ভালবাসবেন। সেই রোগ বোধহয় নাইজেরিয়ার সবচেয়ে ধনী শিল্পপতি অ্যালিকো ডাঙ্গোটেরও আছে। তাই নিজের অ্যাকাউন্ট থেকে ৬৯,২৩,১০,০০০ টাকা তুলে আবারও জাহির করলেন তিনি এখনও শীর্ষেই রয়েছেন। ধনদেবী যে তাঁর উপর এখনও আশীর্বাদের বন্যা বইয়ে চলেছেন সেটা জেনে হয়তো আত্মতৃপ্ত হলেন ডাঙ্গোটে। 
নাইজেরিয়ার বাজারটাই তাঁর দখলে। সিমেন্ট থেকে ময়দা সবই তৈরি করে তারই সংস্থা। নিজের এই কাজ নিয়ে অদ্ভুত যুক্তি দিয়েছেন তিনি। ডাঙ্গটে বলেছেন, ‘‌সকলে ধনী বলে বলেই যে আমি ধনী হয়ে গেলাম তা নয়। মাঝে মাঝে নিজের টাকা পয়সা ছুঁয়ে দেখতে ইচ্ছে করে। তাই বেশ কয়েকবছর আগে (‌ তখনও তিনি দেশের সবচেয়ে ধনী শিল্পপতি ছিলেন)‌ নিজের অ্যাকাউন্ট থেকে ১ কোটি টাকা বের করেছিলাম। সেগুলো ভাগ করে নিজের গাড়ির মধ্যে এবং নিজের ঘরে রেখেছিলাম। তারপর সেগুলি ছুঁয়ে স্পর্শ করে ভাবতে ভাল লাগত আমার টাকা আছে।’‌
ডাঙ্গটে আসলে আত্মতৃপ্তির রোগে ভোগেন। সেকারণেই মাঝে মাঝে এই কাজ গুলি করে থাকেন। সেকারণেই তিনি নতুন উদ্যোগপতিতে পরামর্শ দিয়েছেন, কখনও নিজের প্রথম সাফল্যে গর্বিত হবে না। উত্থান পতন সকলের জীবনেই আসে। ধারবাহিক সাফল্যে জীবনকে এগিয়ে নিয়ে যাওয়াই সবচেয়ে কঠিন কাজ বলে তিনি মনে করেন। 

জনপ্রিয়

Back To Top