আজকাল ওয়েবডেস্ক:‌ এই প্রথম কোনও পর্বতারোহী ২৩ বার হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গ স্পর্শ করলেন। চড়াই উতরাই–সহ জীবনের ঝুঁকি তো ছিলই। কিন্তু সঙ্গে ছিল একাধিকবারের অভিজ্ঞতাও। আর তার ওপরই ভর করে ২৩ বারের মাইলস্টোন তৈরি করলেন নেপালের পর্বতারোহী কামি রিতা শেরপা (‌৪৯)‌। মার্চ থেকে মে মাস পর্যন্ত সময় লেগেছে এই সাফল্য পেতে। দুর্গম পাহাড়ি পথ পেরিয়ে সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছতে তিন মাস তো লাগবেই বলে মনে করছেন অনেকে। 
নেপালের একদিক থেকে বেয়ে তিনি উঠছেন হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গ স্পর্শ করতে, অন্যদিকে দেখা যাচ্ছে তিব্বত। বলা হয়, শেরপাদের পাহাড়ে ওঠা–নামার ক্ষেত্রে একটা সহজাত অভিজ্ঞতা থাকেই। তাঁরা পর্যটক এবং পর্বতারোহী মানুষদের গাইড হিসাবেও কাজ করে থাকেন। অনেক সময় উদ্ধারের কাজেও তাঁদের নামতে হয়। তাই এক্ষেত্রে কামি রিতা শেরপার কাজে লেগেছে অভিজ্ঞতা। কিন্তু পথটা খুব সহজ ছিল না। 
নেপাল সরকারের পক্ষ থেকে তাঁকে দেওয়া হবে সম্মান। কারণ এখনও পর্যন্ত কারও ঝুলিতে এতবারের শ্ঙ্গ জয় করার রেকর্ড নেই। তাছাড়া যখন কামি শেরপা পর্বতারোহন করছেন তখন প্রতিকূল আবহাওয়া তৈরি হয়। ফলে প্রাণনাশের আশঙ্কাও ছিল। কিন্তু সাহসের ওপর ভর করেই অবশেষে এলো সাফল্য।  

এই প্রথম কোনও পর্বতারোহী ২৩ বার হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গ স্পর্শ করলেন।ছবি: বিবিসি

জনপ্রিয়

Back To Top