‌ড. সোমা মুখোপাধ্যায়, বাল্টিমোর: বঙ্গ সম্মেলন। বাল্টিমোর ইনার হারবারে ৪ তারিখ থেকেই বহুশত বাঙালি পৌঁছে গেছেন বাল্টিমোর শহরে। ওয়াশিংটন ডি সি এলাকায় নাটকের সঙ্গে জড়িত এক জনপ্রিয় নাম দিব্যেন্দু পাল। এ বছর বঙ্গ সম্মেলনে নাটক প্রতিযোগিতা হচ্ছে, যার অন্যতম উদ্যোক্তা দিব্যেন্দু। নিজে বহুদিন ধরে নাটক করছেন এবং করাচ্ছেন মার্কিন দেশের একাধিক শহরে। দিব্যেন্দুদার সঙ্গে আলাপে জানতে পারলাম তাঁর নাটকের প্রতি ভালবাসার কথা। নর্থ ক্যারোলিনায় ডাক্তার দম্পতি কৌশিক সেন ও অনন্যা সেনের মনের টান ও ভালবাসা সাহিত্য ও নাটকে। ২০০৬ সাল থেকে মোটামুটি নিয়মিত এনএবিসি–তে নাটক করছি, এবার দিব্যেন্দুদা ও তাপসদার (তাপস ঘোষ) উৎসাহে ও আমন্ত্রণে নাটক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি, বললেন অনন্যা। তাঁদের নাটকের গোষ্ঠী অথৈ কথা। নাটকটির নাম ‘‌আংটি রহস্য’‌। লেখা কৌশিক সেনের। নাম শুনে জিজ্ঞেস করলাম, গোয়েন্দা রহস্য কি না। ওঁর উত্তরে বুঝলাম, রহস্য আরও অনেক জটিল, আংটির সন্ধানের সঙ্গে সঙ্গে তাঁরা আরও অনেক কিছু খুঁজতে চেয়েছেন। নাটকে তাঁরা তুলে ধরতে চাইছেন, অতীত বদলে গেলেও মানসিকতা অনেক ক্ষেত্রেই যেন আজও তেমনই রয়ে গেছে মানুষের।
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ আমেরিকা ইনক পরিবেশন করবে নুসরত শফিক সোমার লেখা নাটক ‘‌অপরাজিতা’‌। নুসরত ও তাঁর স্বামী শফিকুল ইসলামের মিলিত প্রয়াস এই নাটক। শফিকুলের সঙ্গে কথা বলে জানতে পারলাম নাটক ও তাঁদের গোষ্ঠীর কথা। প্রতিষ্ঠানটি মার্কিন রাষ্ট্রে বাংলাদেশের সবথেকে পুরনো প্রতিষ্ঠান। ওঁদের পথ চলা শুরু হয় ১৯৭২ সালে। বাংলাদেশ হওয়ার পরে পরেই। আমেরিকার বহু শহরে বহু নাটক তাঁরা পরিবেশন করেছেন এবং বিভিন্ন প্রতিযোগিতায় ছ’‌বার তাঁদের দল প্রথম পুরস্কার বিজয়ী। বিবাহপূর্ব ও বিবাহ–পরবর্তী জীবনে নারীর নিজস্ব ইচ্ছে ও স্বাধীনতা অনেক ক্ষুণ্ণ হয়, কিন্তু ইদানীং বাংলাদেশে তার অনেক পরিবর্তন দেখা যাচ্ছে। সেই বিষয় নিয়ে তাঁদের নাটক অপরাজিতা।
বস্টন থেকে আসছেন দীপক দেব। তাঁদের নাটকের দলের নামটি ভারী মজার, ‘‌নাটুকে পাবলিক’‌। নাটকের সঙ্গে অন্তরঙ্গতা কতটা, তা আর আলাদা করে বুঝিয়ে দেওয়ার দরকার হয় না। সাম্প্রতিক সামাজিক প্রসঙ্গ নিয়ে নাটক ‘‌কূটকরণ’‌। লিখেছেন কয়েকজন মিলে। মঞ্চস্থ করার আগে গল্পের আলোচনায় যেতে চাইলেন না। তবে এই মৌলিক নাটকে বাঙালি সমাজ, মার্কিন সমাজ তথা সারা বিশ্বের ছায়া ও প্রাসঙ্গিকতা আছে।
নাটক প্রতিযোগিতা বঙ্গ সম্মেলনের ইতিহাসে এটাই প্রথম। সমসাময়িক সমাজকেন্দ্রিক বিভিন্ন বিষয় তুলে ধরছেন সবাই। বিচারক হিসেবে থাকছেন প্রখ্যাত অভিনেতা দেবশঙ্কর হালদার ও বিপ্লব বন্দ্যোপাধ্যায়। রবিবার দুটি নাটক মঞ্চস্থ হবে। প্রথম স্থানাধিকারী পুরস্কার হিসেবে পাবেন মূল মঞ্চে রবিবার বিকেলে তাঁদের নাটক পরিবেশন করার সুযোগ। প্রত্যেকের কথায় খুব স্পষ্ট যে, নিয়মিত পেশার পাশাপাশি এই সব অনুষ্ঠান করা তাঁদের ভালবাসা।

জনপ্রিয়

Back To Top