আজকাল ওয়েবডেস্ক:‌ এক বছরের মধ্যে আবার মেক্সিকোয় মিলল গণকবরের সন্ধান। গতবছর মেক্সিকোর ভেরাক্রুজ স্টেটেই ২৫০টি করোটি উদ্ধার হয়েছিল মাটির তলা থেকে। এবার স্থানীয় সময় বৃহস্পতিবার ১৬০টি করোটি, হাড়গোড় উদ্ধার হয়েছে ওই স্টেটেই। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এখবর জানিয়ে সরকারি আইনজীবী জর্জ উইঙ্কলার বলেছেন, ভেরাক্রুজ এখন সারা বিশ্বের মধ্যে গণকবরের স্থান বলে পরিচিত হয়ে গিয়েছে। তিনি আরও জানিয়েছেন, শুধু হাড়গোড় বা করোটিই নয়, এবার প্রায় শতাধিক আইডি কার্ড এবং ২০০টি জরাজীর্ণ বস্ত্রখণ্ডও উদ্ধার হয়েছে।

ন্যাশনাল ডেটা বেস কেন্দ্রে গিয়ে গত কয়েক বছরে নিখোঁজদের নাম সন্ধান করে ডিএনএ পরীক্ষা করলেই ওই করোটি এবং হাড়গোড় কাদের সেবিষয়ে সন্ধান মিলতে পারে। এছাড়া ড্রোনের সাহায্যে ওই এলাকা এবং সংলগ্ন অঞ্চলেও তল্লাশি চালানো হবে আরও গণকবর রয়েছে কিনা তা জানতে। কারণ, ভেরাক্রুজের ২১২টি মিউনিসিপ্যালিটির মধ্যে অর্ধেক জায়গাতেই এধরনের গণকবর মিলেছে।  
পুলিস জানিয়েছে, ড্রাগমাফিয়াদের স্বর্গরাজ্য মেক্সিকোয় গত কয়েক বছর প্রচুর রক্তপাত হয়েছে।

শুধু গতবছরই ৩০০০০ মানুষ মারা গিয়েছেন এবং ৪০০০০ মানুষ নিখোঁজ হয়েছেন। ভেরাক্রুজেই নিখোঁজ কয়েকশো মানুষ। গত মাসে গোপন সূত্রে খবর পেয়ে ভেরাক্রুজে তল্লাশি চালিয়ে ওই গণকবরের সন্ধান পায় পুলিস। কিন্তু নিরাপত্তার কথা মাথায় রেখে এবং জনমানসে আতঙ্ক যাতে না ছড়ায় সেজন্য নতুন সন্ধান পাওয়া গণকবরের নির্দিষ্ট স্থান এখনও জানানো হয়নি। পুলিসের অনুমান, মৃত এবং নিখোঁজদের মধ্যে রয়েছে বিপক্ষ মাফিয়া দলের সদস্য, দুর্ভাগ্যবশতঃ মাফিয়াদের কার্যকলাপের প্রত্যক্ষদর্শী হয়ে পড়া নিরীহ মানুষ, একা অসহায় পুলিসকর্মী, বা মাফিয়াদের হুমকিতে অর্থ দিতে না চাওয়া মানুষরা।


নাম না করে ভেরাক্রুজের প্রাক্তন গভর্নর জেভিয়ার দুয়ার্তে এবং প্রাক্তন পুলিস প্রধান আরতুরো বারমুডেজের বিরুদ্ধে অভিযোগ এনে উইঙ্কলারের দাবি, প্রশাসন এবং পুলিসের মদত না থাকলে, শুধু মাফিয়ারা দেশে এভাবে গণহত্যা চালাতে পারে না। প্রসঙ্গত, বহু মানুষের নিখোঁজ হওয়ায় অভিযুক্ত বারমুডেজ এবং সরকারি টাকা আত্মসাতে অভিযুক্ত দুয়ার্তে গত ২০১৬ সাল থেকে জেলবন্দি। প্রাথমিক তদন্তে পুলিস জানিয়েছে, ওই করোটি এবং হাড়গোড়ও প্রায় দু’‌বছরের পুরনো।

জনপ্রিয়

Back To Top