আজকাল ওয়েবডেস্ক:‌ চাকরি রাখতে হলে যোগ দিতে হবে কোম্পানির বাইবেল ক্লাসে। কোম্পানির এই নির্দেশ না মানায় ছাঁটাই করা হয়েছে এক কর্মচারীকে। ঘটনার প্রতিবাদ জানিয়ে রায়ান কোলম্যান নামে ওই কর্মচারী ডাল্‌ড আপ কনস্ট্রাকশন নামে ওই কোম্পানির মালিক জোয়েল ডালের কাছে ৮ লক্ষ মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন। ঘটনাটি ঘটেছে আমেরিকার ওরেগন স্টেটের পোর্টল্যান্ডে।
ককেশাস এবং মার্কিন বাবা–মায়ের সন্তান রায়ানের অভিযোগ, মালিক জোয়েল ডাল যখন তাঁদের নির্দেশ দেন চাকরি রাখতে হলে কোম্পানির ক্রিশ্চান বাইবেল গ্রুপে যোগ দিয়ে বাইবেল ক্লাস করতে হবে তখন তিনি জোয়েলকে বলেছিলেন, তিনি অন্য ধর্মীয় চিন্তাধারায় বিশ্বাসী। বাইবেল ক্লাসের সময়টায় নিজের বা কোম্পানির অন্য কাজ করতে পারবেন কিনা সেই প্রশ্ন করেছিলেন মালিককে। জবাবে ডাল সাফ বলেছিলেন, আর কোনও বিকল্প নেই। চাকরি রাখার ভয়ে এবং দ্বিতীয় চাকরি না পাওয়া পর্যন্ত গত ৬ মাস রায়ান বাইবেল ক্লাস করেছিলেন। তারপর গত এপ্রিলে তিনি ফোনে জোয়েলকে বলেন, তিনি আর বাইবেল পড়তে যেতে পারছেন না। এরপরই তাঁকে ছাঁটাই করা হয় বলে অভিযোগ রায়ানের।
ছাঁটাই হওয়ার পরই আইনি লড়াইয়ে নামেন রায়ান। রোজগার বন্ধ হওয়ার জন্য ৫০০০০ মার্কিন ডলার এবং মানসিক চাপ দেওয়ার জন্য ৭,৫০০০০ মার্কিন ডলার , মোট ৮ লক্ষ মার্কিন ডলার কোম্পানির কাছ থেকে দাবি করেছেন রায়ান। তাঁর আইনজীবী জানালেন, ১৯৬৪ সালের মার্কিন নাগরিক অধিকার আইন অনুযায়ী, কোনও মালিক তাঁর কর্মচারীদের মধ্যে বর্ণ, লিঙ্গ, ধর্ম বা জাতির নিরিখে ভেদাভেদ করতে পারেন না। কর্মচারীদের ধর্মীয় বিশ্বাসের প্রতিও মালিকের শ্রদ্ধা থাকতে হবে। মালিক বাধ্য করতে পারেন না তাঁর ধর্মবিশ্বাস কর্মচারীদের উপর চাপিয়ে দিতে। 
পাল্টা জবাবে ডালের আইনজীবীর সাফাই, বাইবেল পড়লে মানসিক জোর বৃদ্ধি পায়। সেজন্যই কর্মচারীদের ওই ক্লাসে যোগ দিতে বলা হয়েছিল। নেশা করার জন্য জেল খেটেছিলেন এককালে জোয়েল। মূলস্রোতে ফেরার পর তাই তিনি তাঁর কোম্পানিতে এভাবে নেশা জয় করে মূলস্রোতে ফিরে আসা কর্মীদেরই অগ্রাধিকার দিয়েছিলেন। তাছাড়া, সন্ধ্যায় ডিউটি শেষ হলে এক ঘণ্টার বাইবেল ক্লাসে যাঁরা ক্লাস দেবেন, তাঁদের সবাইকে অতিরিক্ত বেতন দেওয়া হবে। যাঁরা পড়বেন না তাঁরা ওই টাকাও পাবেন না। 
তাঁর এই পদক্ষেপ অন্যান্য সংস্থার কর্মচারীদেরও মালিকদের ভুল সিদ্ধান্তের প্রতিবাদ করতে সাহস জোগাবে বলে আশা করছেন রায়ান কোলম্যান।          

জনপ্রিয়

Back To Top