আজকাল ওয়েবডেস্ক:‌ পঙ্গপাল বাহিনীর হামলায় জেরবার পাকিস্তান। করাচির আকাশ কালো করে উড়ে বেড়াচ্ছে ওই পতঙ্গের ঝাঁক। দরজা, জানলা বন্ধ রেখেও মিলছে না স্বস্তি। সামান্য ফাঁকফোকর পেলেই বাড়িতে ঢুকে পড়ছে পঙ্গপালের ঝাঁক। এই সমস্যার আজব নিদান দিলেন পাকিস্তানের এক মন্ত্রী। বললেন, ‘বিরিয়ানি বানিয়ে খান।’
পঙ্গপালের হামলায় তিতিবিরক্ত পাকিস্তানের করাচি শহরের মানুষ। বাড়িঘর এমনকী চলন্ত গাড়ির মধ্যেও ঢুকে পড়ছে পতঙ্গের ঝাঁক। চাষের জমিতে হামলা চালিয়ে ফসলেরও বিস্তর ক্ষতি করছে ওই পোকাগুলি। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় রাশি রাশি পতঙ্গের দৌরাত্ম্যের ছবি ও ভিডিও পোস্ট করছেন সে দেশের মানুষজন। এখনও পর্যন্ত কোনও সমাধান খুঁজে বের করতে পারেনি প্রশাসন। এমন পরিস্থিতিতে সমস্যার আজব নিদান দিলেন পাকিস্তানের সিন্ধ প্রদেশের কৃষিমন্ত্রী ইসমাইল রাহো। তাঁর সাফ কথা, ‘পঙ্গপালের বিরিয়ানি বানিয়ে খান। আপনি বারবিকিউ করতে পারেন। শহরের লোকজনও এগুলি রান্না করে খেতে পারেন। এতে কোনও ক্ষতি হবে না।’ মন্ত্রীমশাইয়ের এই আজব ব্যাখ্যায় রীতিমতো সমালোচনার ঝড় উঠেছে।
এদিকে, পাকিস্তানের জাতীয় খাদ্যসুরক্ষা মন্ত্রকের উদ্ভিদ সুরক্ষা দপ্তর জানিয়েছে, গরমের সময়ে বালুচিস্তানের ব্রিডিং জোন থেকে করাচিতে ঢুকে পড়ে পঙ্গপালের দল। এর ফলে ফসলের ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

জনপ্রিয়

Back To Top