আজকাল ওয়েবডেস্ক: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল গোটা লেবানন দেশটি। রাজধানী বেইরুটের বন্দরের কাছে ঘটনাটি ঘটে দু’‌বার। সরকারি হিসেব অনুযায়ী এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৭৩ এবং আহত হয়েছেন ৩,৭০০ জন। 

একেই সেদেশে করোনার কারণে অর্থনীতির অবস্থা শোচনীয়। দেশের অর্ধেক জনসংখ্যা দারিদ্রে ধুঁকছে। এমন সময়ে এরকম দু’‌টো বিস্ফোরণের পর কীভাবে স্বাভাবিকত্ব ফিরবে দেশে, সেই নিয়ে চিন্তায় লেবানন প্রশাসন। সাহায্যের জন্য আর্জি জানিয়েছে গোটা বিশ্বের কাছে। গোটা বিশ্ব থেকে ইতিমধ্যেই সমবেদনার বার্তা পৌঁছেছে সেখানে। চিরশত্রু ইজরায়েল পর্যন্ত সাহায্য করবে বলে ঘোষণা করেছে। 
কিছু ভিডিও ও কয়েকজন সাক্ষীর বয়ানে যতটুকু বোঝা গিয়েছে, পারমাণবিক বোমার বিস্ফোরণের মাত্রার সমান বিস্ফোরণ হয়েছে সেদেশে। বহু মাইল দূরেও আওয়াজে কেঁপে উঠেছে প্রত্যেকটি বাড়ি। বন্দর লাগোয়া ঘরবাড়ির কথা তো ছেড়েই দেওয়া যাক। সেগুলি আর ‘‌বাড়ি’‌ নেই। ধুলোয় মিশে গিয়েছে। গাড়ি উড়ে গিয়ে কোনও বাড়ির ছাদে গিয়ে পড়েছে। কোথাও বা রাস্তায় উল্টে পড়ে রয়েছে। রক্তাক্ত মানুষের ভিড় রাজধানী জুড়ে। জরুরি পরিস্থিতিতে রক্তদানের ডাক দিয়েছে দেশের রেড ক্রস।

বিস্ফোরণের কারণ এখনও স্পষ্ট হয়নি। তবে এক জাতীয় নিরাপত্তার এক শীর্ষ কর্মকর্তা আব্বাস ইব্রাহিম বলেছেন, ওই বন্দরে বাজেয়াপ্ত করা বিস্ফোরক পদার্থগুলি জমা করে রাখা হয়। সেখান থেকেই এই ঘটনাটি ঘটতে পারে। সরকার জানিয়েছে, যারা এই ঘটনার পেছনে দায়ী তাদের কঠোর শাস্তি হবে।

জনপ্রিয়

Back To Top