আজকাল ওয়েবডেস্ক:‌ ঐতিহাসিক জয়ে দ্বিতীয়বার দিল্লির মসনদ দখলের পথে বিজেপি। আবার প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে চলেছেন নরেন্দ্র মোদি। এনডিএ জোট ছাড়া শুধু বিজেপি একাই ৩০০টা আসনে এগিয়ে। একটি আসনে জয়ী। বিজেপির ঐতিহাসিক জয়ের খবর আসতেই মোদিকে অভিনন্দন বার্তা পাঠাতে থাকেন বিভিন্ন রাষ্ট্রের নায়করা।
সর্বপ্রথম মোদিকে টুইট করে অভিনন্দন জানিয়ে প্রতিবেশী দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংঘে লিখেছেন, ‘‌অভাবনীয় জয়ের জন্য মোদিকে অভিনন্দন নরেন্দ্র মোদিকে। আমরা আপনার সঙ্গে আরও কাজ করার জন্য মুখিয়ে আছি।’
আরেক প্রতিবেশী দেশ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান টুইটারে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘‌বিজেপি এবং তার শরিকদের জয়ের জন্য আমি মোদিকে অভিনন্দন জানাচ্ছি। দক্ষিণ এশিয়ার উন্নতি এবং সমৃদ্ধির জন্য তাঁর সঙ্গে শান্তিতে কাজ করব বলে আশা রাখছি।’‌ প্রতিবেশী দেশের জয়ী নেতাকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আরেক প্রতিবেশী দেশ আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘনি টুইটারে লিখেছেন, ‘ভারতবাসীর কাছে থেকে এত জোরাল মতাদেশ পাওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন। আফগানিস্তানের সরকার এবং মানুষ আমাদের এই দুটি গণতন্ত্রের মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য মুখিয়ে আছে।’‌‌ অন্য দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি টুইটারে এবং ভুটানের রাজা জিগমে খেসর ওয়াংচুক টেলিফোনে মোদিকে অভিনন্দন জানিয়েছেন। 
এছাড়া ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু তাঁর বন্ধু মোদিকে টুইটারে অভিনন্দন বার্তায় লিখেছেন, ‘‌ভারতের সঙ্গে বন্ধুত্ব আরও জোরাল করার কাজ চালিয়ে যাবে ইজরায়েল।’‌ অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, আবু ধাবির যুবরাজ শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহান, ভিয়েৎনামের প্রধানমন্ত্রী নিউয়েন শুয়ান ফুক, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ, মালদ্বীপের প্রেসিডেন্ট এবং মরিশাসের প্রধানমন্ত্রীও। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিগ্রাম বার্তায় লিখেছেন মোদির যোগাযোগের ফলেই ভারতের লোকসভা নির্বাচনে এত ভালোভাবে জিতেছে বিজেপি।   ‌   
ছবি:‌ এএনআই     ‌‌‌‌

জনপ্রিয়

Back To Top