আজকাল ওয়েবডেস্ক:‌ কুলভূষণ যাদবের মামলায় জয় পেল ভারত। আন্তর্জাতিক আদালতে এই মামলার চূড়ান্ত রায়ে বলা হয়েছে, ভারত যেন এই মৃত্যুদণ্ডের নির্দেশ ফের বিবেচনা করে পাকিস্তান। পাশাপাশি, কুলভূষণের সঙ্গে ভারতীয় দূতাবাসের কর্মীদের দেখা করতে দিতেও নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত। এই বিচার চলাকালীন আদালতে ভারতের জয় হয় ১৫–১ ভোটে। 
যদিও ভারতের তরফে কুলভূষণ যাদবকে নিরাপদে ভারতের হাতে ফিরিয়ে দেওয়ার আবেদন খারিজ করে দিয়েছে নেদারল্যান্ডসের আদালত। এই রায় ঘোষণার পরেই কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, আন্তর্জাতিক ক্ষেত্রে এটি সত্যিই ভারতের জন্য একটি বড় জয়।’‌ আদালত এদিন রায় ঘোষণার সময় পাকিস্তানকে নির্দেশ দিয়ে বলে, আগামী দিনে এই মামলা যেন ফের প্রথম থেকে শুরু করা হয়। ফের শুনানির মাধ্যমে পুরো বিচারকেই আগাগোড়া বিবেচনা করার কথা বলেছে আন্তর্জাতিক আদালত।  ‌
গত বছর বালুচিস্তানে ধরা পড়েন প্রাক্তন নৌসেনা অফিসার কুলভূষণ যাদব। তাঁর বিরুদ্ধে বহু নিরীহ মানুষকে হত্যার অভিযোগ আনে পাকিস্তান পুলিস। গত মাসে তাঁকে মৃত্যুদণ্ড দেয় পাক সেনা অফিসার। তারপরই কুলভূষণকে বাঁচানোর চেষ্টায় তৎপর হয় কেন্দ্র। পাকিস্তানের বিরুদ্ধে চলতি মাসের গত ৮ তারিখ আইসিজে–র দ্বারস্থ হয় ভারত। ভারতের আবেদন শুনে আইসিজে পাকিস্তানকে নির্দেশ দেয়, চূড়ান্ত শুনানির আগে কুলভূষণের ফাঁসি কার্যকর করা চলবে না।    

জনপ্রিয়

Back To Top