আজকাল ওয়েবডেস্ক:‌ ‌এবার চীনকেও বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। বেজিংয়ের মাটিতে দাঁড়িয়ে তাঁদের বিদেশমন্ত্রী ওয়াং ই–কে জানিয়ে দেওয়া হয়, জম্মু–কাশ্মীর থেকে ৩৭০ বিলোপ করা হলেও তাতে সীমান্তে প্রভাব পড়বে না। একইসঙ্গে চীন যাতে পাকিস্তানকে নিয়ে বেড়ে খেলতে না পারে তার জন্য ৩৭০ বিলোপ দেশের অভ্যন্তরীণ বিষয় বলেও চীনকে জানিয়ে দেওয়া হয়। 
তিন দিন আগেই চীনের কাছে অনুযোগ জানাতে যায় পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এবার পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী চীন সফরে গিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভারত সফরের বিষয় নিয়েই বৈঠক করবেন তিনি। তার মধ্যে কাশ্মীর ইস্যু নিয়ে উত্তেজনা বাড়ায় চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানের সঙ্গে এক প্রস্থ আলোচনা হয় এস জয়শঙ্করের।
এদিনের বৈঠকে কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের বিদেশমন্ত্রী স্পষ্ট ভাষায় বুঝিয়ে দেন, দ্বিপাক্ষিক বিষয়ে মতপার্থক্যে বিতর্ক হওয়া উচিত নয়। ‘পিসফুল কো–এগজিস্টেন্স’ অনুযায়ী পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এগোনোর বার্তা দেন চীনের বিদেশমন্ত্রী ওয়াং ই। কাশ্মীর প্রসঙ্গে তাঁর মন্তব্য, ভারত–পাকিস্তানের উত্তেজনা সম্পর্কে কড়া পর্যবেক্ষণ করছে বেজিং। চীনের সঙ্গে ভারতের সীমান্ত নিয়ে কোনও সমস্যা হবে না বলেও জয়শঙ্কর জানিয়েছেন। তিনি জানান, ভারত অন্য কোনও ভূখণ্ডের দাবি করবে না। নিজের ভূখণ্ডেই থাকবে। তবে তা কাউকে ছেড়ে দেওয়া হবে না। 
বিদেশমন্ত্রকের দায়িত্ব নেওয়ার পর প্রথম চীন সফরে গেলেন এস জয়শঙ্কর। এর আগে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত চীনে ভারতের রাষ্ট্রদূত হিসাবে কাজ করেছেন জয়শঙ্কর। 

জনপ্রিয়

Back To Top