আজকাল ওয়েবডেস্ক:‌ আমেরিকা, রাশিয়া, ভুটান, বাংলাদেশ সহ একাধিক দেশের সঙ্গে এবার চীনও। সেদেশের তরফেও জানিয়ে দেওয়া হল, করোনা মোকাবিলায় ভারতকে সমস্ত রকম সাহায্য করতে প্রস্তুত তাঁরা। ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে এই নিয়ে ফোনে কথা বলেছেন চীনের বিদেশমন্ত্রী ওয়াং ই।
ফোনে ওয়াং সাহায্যের আশ্বাস দিয়েছেন। বিদেশ মন্ত্রক এই নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। তাতে চীনের বিদেশ মন্ত্রকের এই প্রস্তাবের প্রশংসা করা হয়েছে। বলা হয়েছে, ভারত ইতিমধ্যেই বাণিজ্যিকভাবে চীনের বিভিন্ন সংস্থার থেকে অক্সিজেন, টিকা, ওষুধ তৈরি কাঁচামাল কিনছে। 
চীনের বিদেশমন্ত্রী এও বলেছেন, যে কোভিড আসলে গোটা মানবজাতির শত্রু। ভারতে কোভিড মোকাবিলা করার জন্য সমস্ত ধরনের কাঁচামাল যাতে তাড়াতাড়ি পৌঁছয়, তা নিশ্চিত করা হবে বলেও আশ্বাস ওয়াংয়ের। এজন্য চীনের বিমান বন্দর, বিমান সংস্থা, শুল্ক বিভাগকেও প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হবে। 
বিবৃতিতে আরও বলা হয়েছে, ওয়াং ই স্পষ্ট জানিয়েছেন, ভারত থেকে চার্টার্ড বিমান সেদেশ নামতে দেবে চীন। কাঁচামাল নিয়ে ভারতের কোনও অভিযোগ থাকলে তা দ্রুত শুনে নিষ্পত্তি করা হবে। এপ্রিল থেকে ভারতে প্রায় ২৬ হাজার ভেন্টিলেটর এবং অক্সিজেন জেনারেটর, ১৫ হাজার মেডিক্যাল মনিটর এবং ৩,৮০০ টন ওষুধ, রাসায়নিক ও অন্যান্য চিকিৎসা সরঞ্জাম সরবহার করেছে চীন বলে জানান ওয়াং।
কোভিড পরিস্থিতি মোকাবিলার জন্য ১৬ বছরের পুরনো নীতি রদবদল করেছে মোদি সরকার। ভারতের নীতি ছিল, দেশের সঙ্কটে বিদেশ থেকে সাহায্য নেবে না। সেই নীতিতেই বদল আনা হয়েছে।  

Back To Top