আজকাল ওয়েবডেস্ক:‌ ভূমিকম্পে ৯ জনের মৃত্যু হল জাপানে। বৃহস্পতিবার স্থানীয় সময় ভোরে মাঝারি কম্পন অনুভূত হয় জাপানের হোক্কাইডো দ্বীপের সাপ্পোরোতে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.‌৬। নিখোঁজ কমপক্ষে ১৯ জন।

জখম ১২০ জন। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। ভূমিকম্পের ফলে এলাকাজুড়ে বিশাল ধস নেমে প্রচুর বাড়িঘর ভেঙে পড়েছে। ওই অঞ্চলের মূল বিদ্যুৎ প্রকল্প নষ্ট হয়ে গিয়ে প্রায় ৩০ লক্ষ বাড়ি বিদ্যুৎহীন। তোমারি পরমাণু কেন্দ্রের আপৎকালীন ব্যবস্থা চালু করতে হয়েছে চুল্লিগুলির কুলিং প্রক্রিয়া সচল রাখতে।

অ্যাটসুমা গ্রামাঞ্চলে ধস নেমে গভীর খাদ সৃষ্টি হয়েছে। হোক্কাইডো ইলেক্ট্রিক পাওয়ার কোম্পানি জানিয়েছে, ভূমিকম্পের ফলে তাদের জীবাশ্ম শক্তি প্রকল্পগুলি আপাতত বন্ধ রাখা হচ্ছে। সেগুলির অবস্থা খতিয়ে দেখেই ফের চালু করা হবে প্রকল্পগুলি।

জাপানের বাণিজ্য এবং শিল্পমন্ত্রী হিরোশিগে সেকো কয়েক ঘণ্টার মধ্যে হোক্কাইডো ইলেক্ট্রিক কোম্পানিকে বিদ্যুৎ ব্যবস্থা চালু করতে নির্দেশ দিয়েছেন। হোক্কাইডোর কানসাই বিমানবন্দর এই সপ্তাহের শুরুতেই সেখানে হওয়া শক্তিশালী টাইফুনের পর থেকেই বন্ধ। শুক্রবার ঘরোয়া উড়ানের জন্য তা ফের চালু হবে বলে আশ্বাস দিয়েছেন জাপাএর প্রধানমন্ত্রী শিনজো আবে। 

জনপ্রিয়

Back To Top