আজকাল ওয়েবডেস্ক: অতিমারীর প্রথম বছর অর্থাৎ ২০২০ সালে ১ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ সঞ্চয় করেছে বিখ্যাত গুগল সংস্থা। ভারতীয় মুদ্রায় প্রায় ৭৪০০ কোটি টাকা! এই বিপুল অর্থ লাভ হয়েছে অতিমারীর জন্যেই। এক বছর ধরে  কর্মীদের ওয়র্ক ফ্রম হোম চলছে, প্রোমোশনের কর্মসূচি শুধুমাত্র ডিজিটাল প্ল্যাটফর্মে। এতেই গত বছরের তুলনায় ১ বিলিয়ন ডলার বাঁচাতে পেরেছে গুগল। 
ক্যালিফোর্নিয়ায় অবস্থিত গুগলের 'পেরেন্ট' সংস্থা অ্যালফাবেট জানিয়েছে, গত বছরের প্রথম তিন মাসে তারা ২৬৮ মিলিয়ন ডলার বাঁচিয়েছে। এর অর্থ গোটা বছরে সঞ্চয় হয়েছে ১ বিলিয়ন। 
অ্যালফাবেট তাদের বার্ষিক রিপোর্টে এও জানিয়েছে, প্রোমোশনের খরচ এ বছর কমে গেছে ১.৪ বিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ১০,৩৬০ কোটি টাকা। কারণ, কোভিডের কারণে স্থগিত বা বন্ধই করে দেওয়া হয়েছিল বহু প্রোমোশনাল ক্যাম্পেন। রিপোর্ট এও বলছে, ভ্রমণ এবং বিনোদন মূলক খরচ কমেছে ৩৭১ মিলিয়ন ডলার বা ২৭৫০ কোটি টাকা। 
কর্মীদের জন্য অভিনব বিনোদনের ব্যবস্থা রাখে গুগল সংস্থা। ম্যাসাজ থেকে কুইজিন, কর্পোরেট ভ্রমণ থেকে ছুটি কাটানোর জন্য বিলাসবহুল ব্যবস্থা, ত্রুটি নেই কিছুরই। কিন্তু কোভিড পরিস্থিতিতে এসব বন্ধ। তাই খরচও হচ্ছে কম।

Back To Top