আজকাল ওয়েবডেস্ক: জৈশ–ই–মহম্মদ প্রধান মাসুদ আজহারের সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স। শুক্রবারই এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে ফ্রান্স সরকার।
ফ্রান্সের অভ্যন্তরীণ মন্ত্রক, অর্থ মন্ত্রক এবং বিদেশ মন্ত্রকের যৌথ বিবৃতিতে জানা গিয়েছে, ইউরোপিয়ান ইউনিয়ন তালিকাভুক্ত জঙ্গিদের সঙ্গে মাসুদকেও একই তালিকায় রাখা হবে। পুলওয়ামায় জঙ্গি হামলার পর ফ্রান্স রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার প্রস্তাব এনেছিল। আমেরিকা, ব্রিটেন এবং পরবর্তীতে রাশিয়া তাতে সম্মতিও জানিয়েছিল। কিন্তু পথের কাঁটা হয়ে দাঁড়ায় ফের চীন। রাষ্ট্রপুঞ্জ সূত্রের খবর, প্রক্রিয়াগত কারণ দেখিয়েই চতুর্থবার এই ঘোষণাকে আটকে দিয়েছে চীন। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অন্যান্য স্থায়ী সদস্যরা রাজি থাকলেও তাদের সঙ্গে একমত হয়নি চীন। আর বেজিংয়ের এই পদক্ষেপেই যথারীতি হতাশ দিল্লি। এর আগেও তিনবার চীন বাধা দিয়েছিল। বেজিংয়ের পক্ষ থেকে জানানো হয় যে মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার জন্য যে প্রমাণের প্রয়োজন তা যথেষ্ট নয়। 
১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা হামলার পর পাকিস্তানকে রীতিমতো আন্তর্জাতিক চাপে ফেলে দেয় বিভিন্ন দেশ। চাপের মুখে পড়ে পাকিস্তান জৈশের বিরুদ্ধে পদক্ষেপ নিলেও, মাসুদ আজহারকে আড়াল করেই রেখেছে একরকম।  

জনপ্রিয়

Back To Top