আজকাল ওয়েবডেস্ক:‌ সোমবার রাত ১২টায় লোকসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। আর ১২ ঘন্টা কাটার আগেই আন্তর্জাতিক চাপের মুখে পড়লেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এই বিষয়টিকে ভাল চোখে দেখছে না আমেরিকা। তাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ওপরে নিষেধাজ্ঞা জারি করারও প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশন।
এই কমিশন জানিয়েছে, বিলটি যদি সংসদের দু’টি কক্ষেই পাশ হয়ে যায় তা হলে তা হবে ভুল পথে এক ধাপ এগোনো। ইউএস কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) বিবৃতি দিয়ে জানিয়েছে, নাগরিকত্ব বিল লোকসভার ছাড়পত্র পেয়ে যাওয়ায় খুবই সমস্যা তৈরি হয়েছে। যদি ক্যাব সংসদের উভয় কক্ষে পাশ হয়ে যায় তাহলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রের প্রধান নেতৃত্বের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনা উচিত আমেরিকার। 
এদিকে প্রস্তাবিত এই বিল অনুযায়ী, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খৃস্টান ধর্মাবলম্বী যে সব মানুষ ওইসব দেশে নির্যাতনের শিকার হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন, তাঁদের অবৈধ অনুপ্রবেশকারী হিসাবে দেখা হবে না এবং তাঁদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। অন্যদিকে এই বিল লোকসভায় পেশ হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছে আমেরিকার হাউস অফ ফরেন অ্যাফেয়ার্স কমিটি। তারা বলেছে, নাগরিকত্বের জন্য ধর্মের পরীক্ষা নিয়ে যে প্রস্তাব ভারত গ্রহণ করেছে তা দু’‌দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের মূল বিশ্বাসে আঘাত হানবে। এই বিল নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র যথেষ্ট চিন্তিত। এটা ধর্মীয় স্বাধীনতার পরিপন্থী।

জনপ্রিয়

Back To Top