আজকাল ওয়েবডেস্ক:‌ ভুল সবারই হয়। কিন্তু ভুলের জন্য মানে অন্য কিছু দাঁড়িয়ে গেলে তার চড়া মাশুল গুনতে হয়। মাঝেমধ্যে তর্জমা অদ্ভূত বিড়ম্বনা তৈরি করে। যা ফেসবুক এখন হাড়েহাড়ে টের পাচ্ছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নাম নাকি তর্জমা করে বলা হয়েছে ‘মিস্টার শিটহোল’! বার্মিজ থেকে ইংরেজিতে তর্জমায় এমনই শব্দ ফুটে উঠেছে ফেসবুকে। যা নিয়ে এখন চর্চা বিশ্বজুড়ে।
ঠিক কী ঘটেছে?‌ জানা গিয়েছে, স্টেট কাউন্সিলর আং সান সু কি’‌র সঙ্গে একাধিক চুক্তি হয় শি জিনপিংয়ের। মায়ানমারে পরিকাঠামো শিল্পে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দেওয়া হয় বেজিংয়ের পক্ষ থেকে। ফেসবুকে এই খবরে বার্মিজ থেকে ইংরেজি তর্জমায় দেখা গিয়েছে শি জিনপিংকে “মিস্টার শিটহোল’ বলে সম্বোধন করা হচ্ছে। শিটহোল মানে নোংরা জায়গা। এই অশ্লীল শব্দ প্রয়োগে বিশ্বজুড়়ে সমালোচনার ঝড় ওঠে। ততক্ষণে হাতের বাইরে চলে গিয়েছে পরিস্থিতি। বলা যেতে পারে তা ভাইরাল হয়ে যায়। ফেসবুক তৎক্ষণাৎ প্রতিক্রিয়া দেয়, এটি অনিচ্ছাকৃত ভুল। প্রযুক্তি ত্রুটির কারণে তারা ক্ষমাপ্রার্থী। ভুল দ্রুত শুধরে নেওয়া হয়েছে।
কিন্তু ভুল যা হওয়ার তা হয়ে গিয়েছে। তাও আবার ভুলটা হয়েছে চীনের প্রেসিডেন্টের নামে। যা এককথায় নজিরবিহীন। ফেসবুকের এই ভুলের জন্য বেজিংয়ের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে বেশ অস্বস্তিতেই রয়েছে ফেসবুক। চীনের বাজার ধরতে রীতিমতো ঢেলে সাজাচ্ছে ফেসবুক। আমেরিকা, ভারতের পর চীন অন্যতম বড় বাজার ফেসবুকের কাছে। তাই আশঙ্কায় এখন হাত হাপিত্যেশ করছেন মার্ক জুকারবার্গ।

জনপ্রিয়

Back To Top