আজকাল ওয়েবডেস্ক: দিনকয়েক আগেই ভারতের সেরা বাসযোগ্য শহরের তালিকা প্রকাশিত হয়েছিল। তাতে নামই ছিল না কলকাতার। দুর্নাম হল আর বাঙালিদের আর এক প্রিয় শহরের। এক আন্তর্জাতিক সমীক্ষায় বাংলাদেশের ঢাকা শহরের স্থান হয়েছে শেষের দিক থেকে চতুর্থ স্থানে। 
ইকোনমিক্স ইন্টেলিজেন্স ইউনিটের ২০২১ সালের সমীক্ষায় পৃথিবীর ১৪০টি বাসযোগ্য শহরের মধ্যে ১৩৭তম স্থানে ঠাঁই হয়েছে ঢাকার। অবশ্য এর আগের ২০১৯ সালের সমীক্ষায় ১৩৮তম স্থানে ছিল, একধাপ উন্নতি হয়েছে এবার। অতিমারীর কারণে ২০২০ সালে এই সমীক্ষা করা সম্ভব হয়নি।
শিক্ষা, পরিকাঠামো, স্বাস্থ্য পরিষেবা, স্থিতিশীলতা ইত্যাদি বিভিন্ন দিক যাচাই করা এই সমীক্ষায়। এ বছর সমীক্ষায় ভিয়েনাকে টপকে প্রথম স্থান দখল করেছে নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর। আগের তালিকায় এক নম্বরে থাকা ভিয়েনা এবার প্রথম দশেই নেই। আগেরবার অস্ট্রিয়ার ভিয়েনা এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন যুগ্মভাবে দ্বিতীয় স্থানে ছিল। ভিয়েনা এগোলেও পিছিয়ে গিয়ে আট নম্বরে ঠাঁই হয়েছে মেলবোর্ন শহরের। দ্বিতীয় স্থানে উঠে এসেছে জাপানের ওসাকা। 
বাংলাদেশের সর্বাধুনিক এবং সবথেকে জনসংখ্যার জায়গা ঢাকাই। শহরটা নিয়ে বাংলাদেশিদের গর্বের অন্ত নেই। কিন্তু তা আন্তর্জাতিক সংস্থার সমীক্ষায় বসবাসের জন্য একেবারে সেরা নয়।   
 

জনপ্রিয়

Back To Top