আজকাল ওয়েবডেস্ক:‌ প্রত্যাশামতোই প্রায় বিনা বাধায় হংকংয়ের জন্য তৈরি বিতর্কিত আইন পাশ হয়ে গেল চীনে। বৃহস্পতিবার চীনের সংসদ ন্যাশনাল পিপলস কংগ্রেসে আইনের বিপক্ষে ভোট পড়ে মাত্র ১টি। ভোটদানে বিরত থাকেন ৬ জন। আর আইনের পক্ষে ভোট পড়ে ২৮৭৮টি। ফলে তা প্রায় বিনা বাধায় পাশ হয়ে যায়। এরপর এনপিসির স্ট্যান্ডিং কমিটি আগামী দু’‌মাসের মধ্যে আইনটির খসড়া তৈরি করবে। তারপর সেটি ঘোষণা করা হবে। এর ফলে আরও ক্ষমতা খর্ব হতে চলেছে হংকংয়ের। 
কিন্তু কী আছে বিতর্কিত ওই জাতীয় নিরাপত্তা আইনে?‌ গত বছরই এই আইনটি আনার চেষ্টা করেছিল চীন। যাতে হংকংয়ের উপর আরও কর্তৃত্ব কায়েম করা যায়। আইনে বলা হয়েছে, হংকংয়ে কোনওপ্রকার রাষ্ট্রদ্রোহ, বিচ্ছিন্নতাবাদ, ও ধ্বংসাত্মক কার্যকলাপ মেনে নেওয়া হবে না। এছাড়া প্রয়োজন পড়লে চীনের জাতীয় নিরাপত্তা সংস্থাগুলো হংকংয়ে বিনা বাধায় কাজ করতে পারবে যাতে জাতীয় নিরাপত্তা সুরক্ষিত থাকে। অর্থাৎ হংকংয়ের নিজস্ব সংস্থার পাশাপাশি চীন সেখানে তার নিজস্ব সংস্থাও রাখতে পারবে। 
এদিকে, আশঙ্কা করা হচ্ছে নতুন করে ফের একবার অশান্ত হতে পারে হংকং।  তবে তার জন্য যে জিনপিং সরকার দমবে না, সংসদে এই আইন পাশের মাধ্যমেই তা পরিস্কার হয়ে গেল। আর এর প্রভাব আন্তর্জাতিক স্তরেও পড়বে বলে মনে করা হচ্ছে।   

জনপ্রিয়

Back To Top