আজকাল ওয়েবডেস্ক: ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে স্বর্গরাজ্য প্যারিস। দীর্ঘদিনের বন্দিদশা থেকে বেরিয়ে প্রাণভরে মুক্ত বাতাস নেওয়ার প্রস্তুতি চলছে শহরে। ক্যাফে ও রেস্টুরেন্টগুলি খোলার পথে। 
কয়েক মাস ধরে বাইরে থেকে খাবার আনিয়ে ঘরে চার দেওয়ালের মধ্যে বসে খাওয়া দাওয়া অনেক হল। এবারে মৃদুমন্দ বাতাস গায়ে নিয়ে, আলোর শহরের সৌন্দর্য দেখতে দেখতে সুস্বাদু মাংসের স্টেকে কামড় বসানোর স্বপ্ন দেখছেন প্যারিসবাসী। সঙ্গে কফির কাপে চুমুক। সে স্বপ্ন সত্যি করে মঙ্গলবার থেকে খুলছে অনেক ক্যাফে ও রেস্টুরেন্ট। বাইরে খোলা আকাশের নীচে তিন ফুটের সামাজিক দূরত্ব বজায় রেখে সাজানো হচ্ছে চেয়ার–টেবিল। তবে সংখ্যায় অনেক কম। ক্যাফে ও রেস্টুরেন্টের ভিতরে বসার ব্যবস্থা এখনই চালু হচ্ছে না। তা শুরু হতে হতে ২২ জুন।
স্থানীয় পৌরসভা ‘‌প্যারিস সিটি হল’‌ রেস্টুরেন্টের মালিকদের একটি সনদে সই করিয়ে নিচ্ছে। যেখানে বলা হয়েছে, রেস্টুরেন্ট ও ক্যাফের বাইরের জায়গাটিকে বাড়াতে হবে। খেয়াল রাখতে হবে এর ফলে ফুটপাথ দিয়ে হেঁটে যাওয়ার সময়ে মানুষের অসুবিধা না হয়। ফুটপাতের পরিচ্ছন্নতা যেন বজায় থাকে। এছাড়া শব্দ দূষণ না হওয়ার দিকেও লক্ষ্য রাখতে হবে। তবে অনেক রেস্টুরেন্টের মালিকের বক্তব্য, তাঁরা কোনও সনদ হাতে পাননি। কারওর কারওর দাবি, ‘‌খুব ভাল লাগছে আবার করে রেস্টুরেন্ট ও ক্যাফে খুলতে পের। কিন্তু আমাদের রেস্টুরেন্টের ভিতরে যা জায়গা থাকে, তার তুলনায় বাইরে বসার জায়গা অত্যন্ত কম।’ আবার কেউ বললেন, ‘‌ভিতরে যেখানে ১২৬জনকে বসাতে পারি, সেখানে বাইরে খুব বেশি হলে আটজন বসতে পারবেন।’ কারওর মতে, ‘‌রেস্টুরেন্ট ও ক্যাফের পাঁচদিন আগে এই সিদ্ধান্ত জানার ফলে খুব সমস্যা হয়েছে।’

জনপ্রিয়

Back To Top