আজকাল ওয়েবডেস্ক:‌ হংকং–এ চীনের নতুন নিরাপত্তা আইন লাগুর জের। আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভস্‌–এর পর উচ্চকক্ষ সেনেটেও সর্বসম্মতিতে পাস হয়ে গেল চীনের সঙ্গে ব্যবসা করা ব্যাঙ্কগুলির উপর নিষেধাজ্ঞা চাপিয়ে আনা বিল। এবার সেটা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে গিয়েছে। তাঁর সই হয়ে গেলেই ওই বিল আইন হয়ে যাবে। বিলটি এই মর্মে তৈরি হয়েছে যে, যে সব চীনা অফিসার বা অন্যান্যরা, যাঁরা হংকং–এর স্বায়ত্তশাসন লঙ্ঘনের সহায়ক হবেন, তাঁদের উপর নিষেধাজ্ঞা চাপানো হবে। এবং যে সব অর্থনৈতিক সংস্থা হংকং–এ দমন নীতিতে কোনওরকমভাবেও অংশ নেওয়া লোকজনের সঙ্গে জড়িত থাকবে, সেই সব সংস্থার উপরও নিষেধাজ্ঞা চাপানো হবে।
স্থানীয় সময় বুধবার হাউস অফ রিপ্রেজেনটেটিভস্‌–এ বিল সর্বসম্মতিতে পাস হয়। তারপর বৃহস্পতিবার তা পাস হয় সেনেটেও। ‘‌হংকং স্বায়ত্তশাসন আইন’‌–এর অন্যতম স্পনসর তথা ডেমোক্র‌্যাটিক সেনেটর ক্রিস ভ্যান হলেন, সেনেটে বলেন, ‘‌এটা খুব গুরুত্বপূর্ণ সময়। এর থেকে সঙ্কটময় মুহূর্ত আমাদের আর নাও হতে পারে।’‌ আরেক স্পনসর তথা রিপাবলিকান সেনেটর প্যাট টুমি–ও বলেন, ‘‌এই বিলের মাধ্যমেই আমেরিকা পরিষ্কার করে দিল তারা কাদের পক্ষে আছে।’‌
করোনা মহামারীকে বিশ্বে ছড়িয়ে দেওয়ার দায় দীর্ঘদিন ধরেই চীনের উপর চাপিয়েছে আমেরিকা। তার উপর শিনজিয়াং অঞ্চলে উইঘুর মুসলিমদের সঙ্গে দুর্ব্যবহার, হংকংবাসীদের প্রতিবাদ দমনে চীনের কঠোর নীতি আরও উত্যক্ত করেছে আমেরিকাকে।

জনপ্রিয়

Back To Top