আজকাল ওয়েবডেস্ক:‌ ‘‌আমরা আর মনে করি না, যে স্বামী–স্ত্রী হিসেবে আমাদের আরও পরিপূর্ণতা পাওয়ার রয়েছে।’‌ সোশ্যাল সাইটে এই কথাই জানালেন বিল আর মেলিন্ডা গেটস। সেই সঙ্গেই দিলেন তাঁদের বিবাহ বিচ্ছেদের খবর। ২৭ বছরের দাম্পত্যে ইতি টানলেন বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের দুই কর্ণধার।
তবে একথা জানিয়েছেন, এই ফাউন্ডেশনের হয়ে দু’‌জনেই কাজটা চালিয়ে যাবেন। ২০০০ সালে বিল গেটস প্রতিষ্ঠা করেন এই সংগঠন। মহামারির বিরুদ্ধে গরিব মানুষদের লড়তে সাহায্য করে এই সংগঠন। শিশুদের টিকাকরণের ব্যবস্থা করে। তাদের অভিভাবকদের সচেতন করে।
ফোর্বস–এর পরিসংখ্যান বলছে, বিশ্বে এখন ধনীদের তালিকায় চার নম্বরে রয়েছেন বিল গেটস। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। গত শতাব্দীর সাতের দশকে এটি প্রতিষ্ঠা করেন গেটস। নিজের সংস্থা মাইক্রোসফটেই মেলিন্ডার সঙ্গে দেখা হয়েছিল বিলের। সময়টা ১৯৮৭ সাল। সংস্থায় প্রোডাক্ট ম্যানেজার হয়ে যোগ দেন মেলিন্ডা। ওই বছরই একটি বিজনেস ডিনারে দু’‌জনের আলাপ। তার পর সম্পর্কের শুরু। স্থির করেন, হয় ইতি টানবেন, নয়তো বিয়ে করবেন দু’‌জনে। 
শেষ পর্যন্ত বিয়েই করলেন। ১৯৯৪ সালে হাওয়াই দ্বীপপুঞ্জে। স্থানীয় সব হেলিকপ্টার সেদিন ভাড়া করে নিয়েছিলেন বিল, যাতে অযাচিত অতিথিরা বিয়েতে আসতে না পারেন। এর পর তিন সন্তানের জন্ম দেন মেলিন্ডা। ৬৫ বছরের বিল গত বছর মাইক্রোসফট–এর পরিচালন সমিতি থেকে বেরিয়ে আসেন নিজের সংগঠনের কাজে আরও সময় দেওয়ার জন্য। বিচ্ছেদ হলেও বিল এবং মেলিন্ডা (‌৫৬)‌ আপাতত নিজেদের কাজটা এক সঙ্গেই করতে চান। 

Back To Top