আজকাল ওয়েবডেস্ক:‌ ভয়াবহ বন্যার কবলে পড়ে বিপর্যস্ত ভিয়েতনাম। সরকারিভাবে এখনও পর্যন্ত ১০৫ জনের মৃত্যুর খবর জানানো হয়েছে। পাশাপাশি নিখোঁজ রয়েছেন ৪০ জন। ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যাও ছাড়িয়েছে ৫০ লক্ষের বেশি।
ভিয়েতনামের সংবাদমাধ্যম ও উদ্ধারকারী সংস্থাগুলি সূত্রে জানা গিয়েছে, প্রবল বন্যা ও ভূমিধসের ফলে মধ্য ভিয়েতনাম–সহ বেশিরভাগ জায়গাই বিপর্যস্ত। অনেক মানুষের মৃত্যু হওয়ার পাশাপাশি বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন। মৃতদের মধ্যে বেশ কয়েকজন সেনাকর্মীও আছেন। কমপক্ষে ১ লক্ষ ৭৮ হাজারের বেশি বাড়ি ভেঙে পড়েছে। জলমগ্ন হয়ে নষ্ট হয়েছে প্রায় ৭ হাজার হেক্টর জমির ফসল। মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৯০ হাজার গৃহপালিত পশুপাখিরও।
ভিয়েতনাম রেড ক্রস সোসাইটির প্রেসিডেন্ট নুগেন থি শুয়ান থু বলেন, ‘করোনা মহামারীর পাশাপাশি বন্যার কবলে পড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে ভিয়েতনামের জনজীবন। গত কয়েক দশকে এত ভয়াবহ বন্যার কবলে পড়িনি আমরা। তবে প্রতিকূল পরিবেশ সত্ত্বেও আমরা আকাশ বা নৌকাপথে বিপর্যস্ত মানুষকে জলমগ্ন জায়গা থেকে উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছনোর ব্যবস্থা করছি। তাঁদের কাছে প্রয়োজনীয় খাবার, জল ও ওষুধও পৌঁছে দেওয়া হচ্ছে।’
প্রশাসন সূত্রে খবর, কিছুদিন ধরে প্রবল বৃষ্টিপাতের ফলে পরিস্থিতি ভয়ানক হয়ে উঠেছে। এর মাঝেই গত মঙ্গলবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় উদ্ধার কাজেও ব্যাঘাত ঘটছে। ফের শনিবার থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। ফলে চিন্তা আরও বেড়েছে। বন্যা পরিস্থিতি আরও ভয়ানক হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞদের। গত কয়েক বছরে এই ধরনের অবস্থার সৃষ্টি হয়নি, তাই সাধারণ মানুষ আতঙ্কে রয়েছেন। সরকারের তরফে সবরকমভাবে তাঁদের পাশে থাকার চেষ্টা করা হচ্ছে। 
 

জনপ্রিয়

Back To Top